'করোনা'কেও করবো জয়
- এস আই তানভী ২৮-০৩-২০২৪

.
আমরা গরীব মানুষ,
আমাগো পেটটাই বড় কথা,
সবার আগে পেটের কথা ভাবি।

পেটের জন্য কাজ চাই–
কাজ পেলেই তো ভাত মিলে,
আমরা অসুখ নিয়েও কাজ করি,
আমরা অসুখের মাঝেও ভাত খুঁজি,
ঔষধ কেনার আগে চাল কিনি,
খালি পেটে কোনো ঔষধ
আমাগো পেটে মানায় না, কোনো অসুখ
আমাগো ঘায়েল করতে পারে না,
পেটের জ্বালাটাই আমাদের মারে।

আর কতদিন ঘরে থাকা যায়!
যত ত্রাণ রয়েছে, যত ভুখা রয়েছে
তার চেয়ে বেশি রয়েছে নেতা-খেতা,
অনিয়ম, স্বার্থবাদিতা, স্বজনপ্রীতি–
আমরা আর ত্রাণও চাই না,
কাজে যেতে চাই, কাজ শেষে
যথাসাধ্য সওদা-পাতি কিনে
ছোট কোনো ব্যাগে ভরে
ফিরতে চাই ঘরে স্বজনদের কাছে।

জীবন ও জীবীকার যুদ্ধে কারো মনে
থাকতে পারে না কোনো ভয়,
এক অদৃশ্য 'করোনা'র কাছে আত্মসমর্পণ!
না, না, 'করোনা'র কাছে এভাবে
হেরে যেতে পারি না, এরই মাঝে শিখেছি
কত কৌশল– সাবান পানিতে ঘন ঘন
হাত ধোঁয়া, মুখে মাস্ক ব্যবহার করা,
সামাজিক দূরত্ব বজায় রেখে চলা–
নিশ্চয়ই 'করোনা'কেও করবো জয় এবং
জয় করতে সব কাজে, সবসময়, সবখানে
মেনে চলবো সব নিয়ম অক্ষরে অক্ষরে,
বাঁচা-মরার খেলায় এভাবেই রইবো
যতদিন যতটুকু ভালো থাকা যায়।
---------------------
২৭/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Tanvi
২৮-০৫-২০২০ ১২:৩২ মিঃ

ধন্যবাদ হিমেল ভাই

KobiHimel
২৭-০৫-২০২০ ২২:৪৬ মিঃ

ইনাশাআল্লাহ

Tanvi
২৭-০৫-২০২০ ২১:৪০ মিঃ

জয় আমাদের হবেই হবে