ঘৃনিত "সীমিত"
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ২০-০৪-২০২৪

সীমিতরা আবার সীমিত করে;
সীমিতটা পক্ষপাত দুষ্টে ভরা!
এক পক্ষ বাড়ে আরাম আয়েশ,
অন্য পক্ষের নিত্য শূলেচড়া!

এক দলের জন্য তা
সহজ সরল সাবলিল!
অন্যদের জন্য তা বন্ধুর,
যেন যুদ্ধক্ষেত্র কার্গিল!

মাত্র গুটিকয়েক লোকের
অসীম কথায় কান ঝালাপালা!
সিংহভাগেরা শুধু নিরব শ্রোতা
শত কষ্টেও মুখে থাকবে তালা!
একেই বলে সীমিত কথা বলা!

একদল ফাঁকা রাস্তায়
আয়েশে অনায়াসে গাড়ী হাঁকাবে!
অন্যদের চলাচলে চরম কড়াকড়ি,
তবুও মুখে থাকবে সাতান্ন ধারার তালা,
এর নাম সীমিত আকারে পথচলা!

একদল খাবে ভিক্ষার কচু ঘেচু
এক বেলা কিংবা অাধাবেলা!
অন্যদলে নিত্য রাজভোগ,
দিনে কম করে ছয় বেলা!
তার পরেও থাকে শতরূপী বাহার;
এর নাম সীমিত আকারের আহার!

একদল খেটে খেটে মরে যাবে,
অন্যদের কিছুতেই কাটে না সময়!
মস্তিষ্কে চলে শয়তানীর শত অপকর্ম,
লোভ-কাম-ক্রোধ ও সময়ে অপচয়!
এভাবেই হয় সীমিত জীবন ক্ষয়!

সীমিত আকারে শব্দটি শুনলেই
মন মেজাজ চরম বিগড়ে যায়!
মুখে একদলা ভুতু ভুতু থুতু আসে,
ছিটাতে মন নাহি চায় চরম ঘৃনায়!
সীমিত আকারে কথাটি আর
কেউ শুনিতে না চায় এ ধরায়!

ধরাতলে অসীম কোথায়?
সবই তো সসীম-সীমিত!
সীমিতের বহর যাই হোক,
ওটা ধনী গরীবের ব্যাবধান
বাড়িয়ে চলে নিত্য অবিরত!

সীমিতরা যদি সীমিত করে
তা হয় চরম কষ্টকর অবিচার
এর মাঝে থাকে মানুষের অনিষ্ট
শয়তানের থাকে শত বর!

শাওনাজ, ঢাকা!
২৮.০৫.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৮-০৫-২০২০ ১৪:১৪ মিঃ

  সুখময় হোক সাহিত্যে বিচরণ ।