কিছু মানুষের বিবেক
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
'করোনা'য় মরেছে কেউ; সে কথা জানার পরে
যারা গোর খুঁড়ার কোদালটাও চায় না দিতে,
অচিরে তারাও যেন ওই 'করোনা'য় ধরা পড়ে-
ঘরেতে বন্দী থেকে কাঁদুক তারাও দিনে রাতে।

মানুষ হয়েও যারা, মানুষের জন্য নয়-
চাই না এ ধরায় থাকুক তাদের কেউ।

এই ধরণী সুন্দর; শুধু মানুষেরই জন্য,
মানুষ নামে অমানুষ অচিরে ধ্বংস হোক–
তাদের চেয়ে অনেক ভালো হায়েনা- বন্য,
অন্ধ হোক স্বার্থান্বেষী তাদের নগ্ন চোখ।।

আমিও মানুষ; মানুষের কাজ দেখে লজ্জিত–
কিছু মানুষের বিবেক আজ অমানুষে সজ্জিত।
--------------------
২০/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

KobiHimel
২৯-০৫-২০২০ ২২:২৭ মিঃ

এখনো স্বচক্ষে করোনার ভয়াবহতা দেখা হয়নি বলে বিষয়টা সঠিকভাবে অনুধাবন করতে পারিনি....কিন্তু কবিতাটা পড়ে চমৎকৃত হলাম

Tanvi
২৯-০৫-২০২০ ২২:২৩ মিঃ

হায়রে মানুষ, মানুষ হবে কবে?