বাঁকার বাঁকে বাঁকে
- এ কে সরকার শাওন - প্রণয়-প্রলাপ ১৯-০৪-২০২৪

ঘাড়ত্যাড়া-একরোখা জগলু,
তাঁর ঘাড়ের রগটি বাঁকা!
বাঁকা বাঁকা কথা বলে সে,
যা নয়কো মোটেই ফাঁকা!

বাঁকা কথায় বন্ধু বেঁকো না,
ধরার সুন্দর সবই বাঁকা!
নদীর বাঁকা তীর সুন্দর,
তেমনি রাতের রাকা!

শিশুর বাঁকা হাসি সুন্দর,
দেখে গলে পাষাণেরও মন!
আকাশে বাঁকা রংধনু দেখে
সবার মন হয় চনমন!

শঙ্খ-সানাই, বীণ-বীণা বাঁকা,
বাঁকা নজরুলের ঝাকড়া চুল!
রবী ঠাকুরের দাড়ি বাঁকা,
বাঁকা লাল ঝুমকা ফুল!

প্রেয়সীর বাঁকা কাঁখ সুন্দর,
অতি সুন্দর বক্ষ বিদারণ!
তার বাঁকা চাহনি সুন্দর।
সুন্দর বাঁকা দুলের নাচন!

বাঁকা চিবুক, বাঁকা গ্রীবা,
সবই অনিন্দ্য সুন্দর!
বাঁকা কথায় নিত্য খুন হয়
প্রেম পিয়াসীর অন্তর!

নখ-নাক-চুল, হাতের রেখা
সব বাঁকায় ভরপুর!
বাঁকা ঠোটে আগুন ঝরে;
সাহিত্য রস টুইটুম্বুর!

কৃষানের হালের লাঙ্গল বাঁকা,
বাঁকা নদীর বাঁক-মৌচাক!
চোখের নজর, জিভের জল,
টানে বাঁকা শিং-চিংড়ীর ঝাঁক!

আম-কলা-কাঁঠাল বাঁকা,
আঁকা বাঁকা মেঠো পথ!
বাঁকা উড়ন্ত জাতীয় পতাকা
মনে জাগে না দীপ্ত শপথ?

লতা বাঁকা পাতা বাঁকা
বাঁকা ময়ূরপঙ্খী নাউ!
অশ্রু বাঁকা, হৃদয় বাঁকা,
বাঁকা জল-জলাঙ্গীর ঢেউ!

প্রিয়ার হাসি দেখতে ভাল
আয়েশে বাঁকা হয়ে বসে!
বাঁকা বাঁকে শিল্পের মেলা,
বুঝছি তাঁকে ভালবেসে!

সেতু বাঁকা, সুর বাঁকা
বাঁকা মুরলী বাশের বাঁশী!
সবচেয়ে দুখের বাঁকা কথা
তাঁর "এবার তবে আসি"!

২৯ মে ২০২০
শাওনাজ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Kotha-Kabbo
৩১-০৫-২০২০ ১৬:১৬ মিঃ

Thank you poet

M2_mohi
৩০-০৫-২০২০ ২৩:১৯ মিঃ

অসামান্য

M2_mohi
৩০-০৫-২০২০ ২৩:১৯ মিঃ

অসামান্য