বাসযাত্রীর দুর্ভাবনা
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২০-০৪-২০২৪

নানান শঙ্কায় মরি চিন্তায়
অফিসে যাবার কি উপায়?
বাসে ওঠা নিয়ে কুরুক্ষেত্র
চাকরীটা রাখা হলো দায়!

সাধু সেজেছে চন্ডালের ব্যাটা
করে জোচ্চুরি, চোরা-কারবারি!
ফুলে ফেঁপে ধনকুবের হয়ে
নিত্য করে চটং-পটং বাহাদুরি!

আদর্শের গালভরা বুলি
হলের গেটে ফেলেছি ছুড়ি!
বিধির ভাগ্য বিভ্রাটের লিখন
এই জন্তুর অধীনে চাকরগিরী!

সীমিত কি করে সম্ভব
অপ্রতুল বাসে ও আসনে?
বিজ্ঞ জনদের হিসাব নিকাশ
আমার ধরে না মনে!

বেশী ভাড়া গুনবে জনতা
ইদুরে কপালের গুনে!
করোনায় পকেট সাফা
হয়ে যাচ্ছে অকারণে!

ভাড়া দেড়গুন বেশী
যাত্রীও প্রায় দ্বিগুন!
বনিকদের পোয়াবারো
নিচ্ছে সাড়ে তিনগুন!

প্রথম দিনেই বসা নিয়ে
বাগ-বিতন্ডা-বাহাস-বচসা!
বাদানুবাদ হাতাহাতির পর
সীমিত মারামারির তামাশা!

কে নেবে এর দায়?
এখন কি হবে উপায়?
সবে করছে হায় হায়,
ভোগান্তির শেষ কোথায়?

পথে প্রান্তরে বাহিরে অফিসে
করোনায় ভয়, জীবনে সংশয়!
সীমিত সমস্যা অসীমের পানে
কবে বন্ধ হবে এ প্রলয়?

শাওনাজ, ঢাকা!
৩১.০৫.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০১-০৬-২০২০ ২৩:৫৭ মিঃ

ভালো লাগলো লেখা ।