বাবা
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

.
সবচেয়ে বেশি ভালোবাসি যাকে–
যার জন্য থাকে, থাকবে অফুরান
শ্রদ্ধা নিঙড়ানো ভালোবাসা,
হৃদয়ের সবটুকু দরদ, সহানুভূতি, সমবেদনা।
আমার ভিতর-বাহির, অস্তিত্ব, শ্বাসপ্রশ্বাস–
প্রতিটা মুহূর্তে যাকে স্মরণ করি,
প্রত্যেকটা পদক্ষেপে যার শাসন–
আদেশ-নিষেধ, নীতিকথা মগজে জেগে রয়,
যার সিদ্ধান্তের বাইরে কিছু করার সাহস
কোনোদিনও হয় নি; হবেও না–
তিনি বাবা, জন্মদাতা, পরিচয়।

পৃথিবীতে আসা-যাওয়ার নিয়ম–
কে যে কার আগে চলে যাই;
পিতার ঘাড়ে সন্তানের লাশ যেমন
সবচেয়ে ভারী; তেমনি সন্তানের ঘাড়ে
পিতার লাশের চেয়ে ভারী কিছু হতে পারে না।

যদিবা আমিই থেকে যাই!
সেদিন কি করে বইবো সেই ভার?
মাঝে মাঝে ভয় হয়; খুব ভয় হয়–
যদি আমিই চলে যাই বাবার আগে;
বাবা পারবে তো বহন করতে
তার সন্তানের পাথর দেহখানি!
জানি সময়ের সাথে মানিয়ে নিতেই হবে
প্রকৃতির খেলা– পিতা-পুত্র, সবাইকে,
তবুও মাঝে মাঝে ভয় হয়; খুব ভয় হয়–।

প্রকৃতির খেলার হিসেব করে
বিচলিত হয়ে লাভ নেই; কোনো লাভ নেই–
বরং প্রার্থনা, বাবা ভালো থাকুক সবসময়,
বেঁচে থাকুক হাজার বছর ছায়া দিয়ে,
মায়া দিয়ে, ভালোবাসা আর শাসন দিয়ে।
---------------------
০১/০৬/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

wasemul
০২-০৬-২০২০ ১১:৩৯ মিঃ

বাহ অপরুপ

GulamKibria
০২-০৬-২০২০ ০৭:৩৯ মিঃ

দারুণ লাগলো।

Tanvi
০১-০৬-২০২০ ২১:৫৯ মিঃ

সূর্যের আলো না থাকলে যেমন থেমে যায় পৃথিবী; বাবারা না থাকলেও তেমন থমকে যায় সন্তানদের জীবনী।