ঐ পালায় ভন্ড-লুটেরা
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ১৯-০৪-২০২৪

ভিনগায়ে স্থায়ী নিবাস গড়ে,
সেথায় পা চাটে কিছু উদ্বাস্তু!
সেজেগুজে দেশে এসে,
ভাব দেখায় সে কি মস্ত!

দুঃখে নেই, শোকে নেই,
নেই দেশের দুঃসময়ে!
দুধের মাছি শয়তান পাঁজী,
ঠিক হাজির সুসময়ে!

উড় এসে, জুড়ে বসে,
মিষ্টি কথা বলে ভোট চায়!
দেবদূত সেজে অন্তরে বিঁধে,
কত যে আপন মনে হয়!

চেয়ারে বসে হিসাব কষে
লুটে নেয় দেশের সর!
চুষে-শুষে শূণ্য করে,
দেশকে করে অনুর্বর!

কেউ কেউ মহান সাজে
খুলে কারখানা টাকার!
দালাল পোষতে কিছু খরচা,
বাকী লাভ সুইসে পাচার!

শ্রমিকের ঘাম সস্তায় কিনে,
শাস্তি, পান থেকে খসলে চুন!
কথায় কথায় বেতন কাটে,
মুখ খুললেই স্যাক-খুন!

সেই ভন্ডরা ফুলে ফেঁপে
কলাগাছ থেকে তালগাছ!
দেশ-দশকে ঠকানোর ধান্ধা
ওদের মস্তিষ্কে বার মাস!

সবশেষে আখের গুছিয়ে
সব নিয়ে দেয় চম্পট!
যাবার আগে ভাবে রয়ে গেল
কি-না পিন পরিমাণ সম্পদ!

ঐ পালায় ভন্ড লুটেরা,
ধর, টুটি চেপে ধর!
সুসময়ে ত্রাতা সাজে
দুঃসময়ে থাকে না স্বর!


শাওনাজ, ঢাকা!
০২.০৬.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।