ছন্দে বন্ধু দ্বন্দ্বে বন্ধু -০১
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি ছড়া ২৬-০৪-২০২৪

ছন্দে বন্ধু দ্বন্দ্বে বন্ধু -০১
মাহমুদুল মান্নান তারিফ

রিয়াজ গেলো যুক্তরাষ্ট্রে, মুসা রইলো বাংলাদেশ,
প্রাথমিকে ভাগ্নাখালেদ শিক্ষকতার কামলা বেশ!
সুজন বন্ধু আলা উদ্দিন তার কথা কী যায় ভুলা!
শাহিন,শানুর দুজন মিলে হঠাৎ তারা যায় ভোলা!

জালাল ছিলো লকডাউনে আয়শাও তাই লন্ডনে,
ফিরবে যখন বাংলাদেশে, খুঁজবো তখন লন্ঠনে!
দারুণ ছিলো মুখস্থজ্ঞান ভালোবাসার জয়নালে!
একযুগেও নেই যোগাযোগ স্নেহ গেলো পয়মালে!

মঞ্জু এবং আবূ ছালে'র হাসি পেতাম সব কথায়,
মায়েরকুলের আজাদুরে হাঁটতো শুধু বনলতায়!
কাকে বলি দুই কাহারই, পরতো কাপড় বাহারি,
নাম অজানা বন্ধু যে এক খুব চমৎকার আহারী!

মঈনপুরের প্রাইমারিতেই আতিকুল্লা'র হয় দেখা,
স্মরণ করছি বন্ধুকে এক যার দুগালে নয় রেখা!
আমার মামা নজরুলের আদর-সোহাগ খুব টানে!
শরীষপুরে বাড়ি, আমার বোনের বাড়ির পূবখানে!

এ ছড়াতে বন্ধু সকল ক্লাসমেট আমার মাদরাসার,
তারা ছিলো সিংচাপইড়ে আমার মনে চাঁদ আশার!
সবাই যখন এক টেবিলে নাস্তা খেতাম খুব সকাল,
লাগতো মধুর দ্বন্দ্বতে সুর সব খুইয়েছি খুব অকাল।

রচনা: ২৮|১২|২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।