তবুও দিন শেষে হাসি মুখে
- এস আই তানভী ১৭-০৪-২০২৪

.
মাটি থেকে প্রায় ষাট ফুট উপরে
মেশিন আর মেশিন দিয়ে গিজগিজ করা
এক প্রকাণ্ড ঘর, জানালা আছে
জানালা দিয়ে আলোও আসে, বাতাসও
আসে মাঝে মাঝে, জানালার বাইরে গগন জ্বলা
মাটি পোড়া রোদ, উত্তপ্ত প্রকৃতি-
সেখানে কাজ ছিলো আজ সারাদিন
মেশিনের সাথে জোড়পাকড়, ধ্বস্তাধস্তি; তাই
একটা স্ট্যান্ড ফ্যানকে সচল রাখা হয়েছিলো
তবুও শরীরের হাল বড্ড নাকাল।
অথচ, সরাসরি সূর্যের ঝাঁঝালো রোদ
গায়ে মেখে যারা
ক্ষেতে হাল চাষ করে, কোদাল দিয়ে মাটি খুঁড়ে
ধান গম ভূট্টা কেটে বাড়ির উঠোনে এনে
মাড়াই করে, দরদর ঘর্মাক্ত দেহ বলে
ইটের ভাটায় ইট বানায়; সেই ইট এই ঝাঁঝালো
রোদেই শুকায়, আগুনে পোড়ায়,
ঝাঁঝালো আকাশটাই মাথার উপর
তাবু'র কাজ করে,
বাজার স্টেশনে কুলির কাজ করে
বড় বড় দালান কোঠা, ইমারত গড়ে তোলে--
তাদের জীবনের কথা একবার ভাবুন!

সত্যি বলতে কী! সবাই সবার জায়গায়
ঝলসে যাওয়া চিংড়িমাছ
তবুও দিন শেষে হাসি মুখে ঘরে ফিরে---
এইতো জীবন, এইতো নিয়ত নিয়তি।
----------------------
১০/০৬/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 6টি মন্তব্য এসেছে।

Tanvi
১২-০৬-২০২০ ১০:৫৩ মিঃ

ধন্যবাদ হিমেল ভাই।
আর chrome ব্রাউজার থেকে আমার লিস্টটি সম্পূর্ণ দেখায় না। কিন্ত, অন্য ব্রাউজার থেকে ঠিকই দেখাচ্ছে।

KobiHimel
১০-০৬-২০২০ ১৯:৩৯ মিঃ

জীবনঘনিষ্ঠ অভিজ্ঞতা আমার কম থাকার কারণে আমি এরকম কবিতা লিখতে পারি না। কিন্তু পড়তে তো পারি.....অসাধারণ হয়েছে!

Tanvi
১০-০৬-২০২০ ১৪:৫৩ মিঃ

ধন্যবাদ আলী ভাই

Mali
১০-০৬-২০২০ ১২:২৪ মিঃ

সুন্দর

Tanvi
১০-০৬-২০২০ ০৭:২২ মিঃ

হিমেল ভাই,
আপনার সাড়া পেতে চাই

Tanvi
১০-০৬-২০২০ ০৭:২১ মিঃ

জীবন গুলো এমনই