এইসব বই নয়
- হিমেল তাওসিফ জয় ২৬-০৪-২০২৪

এইসব বই নয় যেন;
যেন সদ্য হিমাগার থেকে আনীত
বরফমোড়া কিছু সুকঠিন মসৃণ সত্য,
এইসব এতো হৃদয়স্পর্শী কেন?
.
যাই হোক, সেগুলোর উপমা বরফের টুকরা;
রসাস্বাদনের জন্য জরুরী বিশ্বাস জিহ্বার আর
অন্তরাত্মার কিঞ্চিত গভীরতম নির্যাস ইচ্ছার
প্রতিটি লাইন যেন ভাবনার মহড়া!
.
রহস্যের চাদরে সে তো আবৃত নয়;
রহস্যকেই করেছে কৌশলে আবৃত,
রহস্যের অনুপস্থিতিতে চারিধার আরো রহস্যময়
সকল মাধুরী যেন তার সত্যকথনে মিশ্রিত।
.
উনি মশাল হয়ে এসেছেন আমাদের
কেটে গেছে যে যুগ সব বিভ্রান্ত ঘূর্ণাবর্তের,
হেদায়াত দিয়ে করলেন বাজিমাত;
উনি আরিফ স্পষ্টাক্ষরে, উনি অকুতোভয় আজাদ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

KobiHimel
১৬-০৬-২০২০ ১৬:০২ মিঃ

ইসলামী বাংলা সাহিত্যের নতুন দিগন্ত উন্মোচন করেছেন তিনি, যার লেখায় শুধু অবাস্তব কল্পনা ও অশ্লীলতা ঠাঁই না পেয়ে পেয়েছে জ্ঞানের অমোঘ সম্মোহনী শক্তি। একাধারে কবি, চিন্তাবিদ আর ধার্মিক হওয়া বেশ কঠিন ব্যাপার! ধন্যবাদ প্রিয় মহী স্যার ও আহমেদ শাকীল!

SHAKEEL
১৬-০৬-২০২০ ১৫:৪৩ মিঃ

আমি পড়েছি উনার প্যারাডক্সিকাল সাজিদ১/২ এর ১ সম্পূর্ণ আর বেলা ফুরাবার আগে'র কিছু কিছু অংশ। আমার কাছে খুবই ভালো লেগেছে! উনি সত্যকে এমনভাবে তুলে ধরেছেন, যেন উনার মতো করে কেউ এতোটা পারবে না। উনার লেখায় যাদু আছে, যা সবাইকে টানে! অতঃপর বলবো যে, কবিতাটা অসম্ভব ভালোলাগার, এরকম কবিতা আগে কখনো পড়িনি!

M2_mohi
১২-০৬-২০২০ ০০:৩০ মিঃ

লেখা ভালো লেগেছে।