নিষ্ঠুর প্রাণী মানুষ
- বিচিত্র বিশ্বাস নীল ২০-০৪-২০২৪

সৃষ্টির সেরা জীব
সবাই এটা জানে,
সৃষ্টির সেরা জীব হিসেবে
কজনেই বা মানে।
.
খাদ্যের সন্ধানে এসেছিলো হাতিটি
করেনিতো কারো ক্ষতি,
বিনিময়ে তার জীবনটাই নিলে
লজ্জা হে মানব জাতি।
.
ক্ষুধার্ত হাতিটা অন্তসত্বা ছিলো
ছয় মাসের বাচ্চা পেটে,
বারুদ ভর্তি ছলনার আনারস
দিলাম আমরা খেতে।
.
আনারসটি খাওয়া শুরু করতেই
যখন বারুদ ফাটলো,
মানুষ কতটা নিষ্ঠুর প্রাণী
হাতিটি ঠিকই বুঝলো।
.
রক্তাক্ত হাতিটার ষষ্ঠ ইন্দ্রিয়
কাজ করছিলো তখনো,
দৌড়ে সে জলাশয় নেমেছে
জীবন যায় যদি বাঁচানো।
.
শেষ রক্ষা আর হলোনা
মৃত্যুই হলো সহায়,
দুটো জীবন কেড়ে নেওয়ার
নেইকি কোন দায়?
.
মানুষের মতন নিষ্ঠুর প্রাণী
পৃথিবীতে দ্বিতীয়টা নেই,
প্রকৃতির প্রতি নির্মম অবিচারে
মানুষের বিনাশ হবেই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।