পড়ার সূত্র
- বিচিত্র বিশ্বাস নীল ২০-০৪-২০২৪

যখন গভীর হবে
ফ্রেশ হয়ে টেবিলে বসবে,
যেই বইটা কঠিন লাগবে
সেই বইটাই বসবে খুলে।
.
বইয়ের নির্দিষ্ট অংশ পড়বে
খুব গভীর মন দিয়ে,
পড়াটা কিন্তু পড়বে বুঝে
পড়ার পাশাপাশি খাতায়ও লিখবে।
.
যখন চোখে ঘুম আসবে
চুপটি করে শুয়ে পড়বে,
বেশি রাত থাকবেনা জেগে
স্বাস্থ্যের খেয়ালও রাখতে হবে।
.
খুব ভোরেই উঠবে জেগে
ফ্রেশ হয়েই পড়তে বসবে,
রাতে তুমি যা পড়েছিলে
সেটাই আবার পড়বে সকালে।
.
কিছুক্ষণ সময় পড়ার পড়ে
তুমি অবশ্যই চমকে যাবে,
দেখবে তুমি কত সহজে
পড়াটা তুমি পাড়বে বলতে।
.
এবার ঝটপট খাতা নিয়ে
পূনরায় তুমি ফেলো লিখে,
এমনি পড়লে থাকবে মনে
ভুলবেনা তুমি খুব সহজে।
.
যদি পড়াশুনার ইচ্ছে থাকে
কঠিন পড়াও সহজ হবে,
যদি পড়ো রাত সকালে
ভালো ফলাফল পরীক্ষাতে করবে।
.
পড়ার এই সূত্র ধরে
যদি তুমি যাও এগিয়ে,
বিশ্বাস রেখো নিজের উপরে
সাফল্য তোমার খুব নিকটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।