সুন্দরবন
- বিচিত্র বিশ্বাস নীল ২৬-০৪-২০২৪

ঘূর্ণিঝড় ‘আম্পান’ রোধে
সুন্দরবন পেতে দিলো বুক,
সুন্দরবনের গুরুক্তটা সবাই একটু
এবার না হয় বুঝুক।
.
এমনি আম্পানের মতন কত ঝড়েই
সুন্দরবন বুক পেতে দিয়েছে,
আমরা বোকারা ভেবে নিয়েছি
ঝড় এমনি এমনিই থেমে গিয়েছে।
.
সুন্দরবন এ যাবৎ বাঁচিয়েছে মানুষের
লক্ষ লক্ষ প্রান,
তার বিনিময়ে উৎস্বর্গ করেছে সে
সহস্র প্রাণির জীবন।
.
সুন্দরবনই বাঁচিয়েছে আমাদের
লক্ষ হেক্টরের ফসল,
কোটি-কোটি টাকার সম্পদহানী ঠেকিয়েছে
সে হিসাবও আসল।
.
সুন্দরবনের গাছ কেটে কেটে
উজাড় করছে যারা,
প্রকৃতির মা হত্যাকারী
প্রকৃত অর্থেই তারা।
.
সুন্দরবনের পশু পাখিদের
শিকার করছে যারা,
তারা তো শুধু শিকারি নয়
দেশের হত্যাকারীরও তারা।
.
সুন্দরবন হত্যাকারীরা সুন্দরবনের গুরুক্ত
এবার একটু জানুক,
প্রকৃতির মা যে সুন্দরবন
সেটা এবার বুঝুক।
.
বাংলাদেশ আমাদের হৃদয় হলে
সুন্দরবন আমাদের বুক,
সব ঝড়-ঝাপ্টা নিজে সয়ে সে
আমাদেরকে ভালো রাখুক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।