মৃত্যুর চেয়ে ভয়ংকর
- এস আই তানভী ০৮-০৫-২০২৪

.
মৃত্যুকে সাথে নিয়ে,
বুকের ভিতরে নিয়েই চলছি–
জন্ম থেকেই চলছি; চলছে মানুষ,
মৃত্যুকেই সবচেয়ে বেশি ভয়ও করে মানুষ।

হাজার স্বপ্ন, আশা, ভালোবাসা,
সুখের ভেলা, আনন্দের পিরামিড,
আকাশ ছোঁয়া উল্লাসে মাতোয়ারা জীবন–
আবার হাজার দুঃস্বপ্ন, নিরাশার বেদনা,
ভালোবাসাহীন– দুঃখের সামিয়ানা জড়ানো
অভিশপ্ত জীবনের গল্প, নিরানন্দ
পদক্ষেপের ছাপ, উল্লাসে মুহুর্তে ভাটা–
সব হিসেব নিকেষ শেষ হতে পারে
চোখের পাপড়ি পড়ার আগেই;
মৃত্যু নামক শব্দটির দ্বারা–
তুমিও জানো, আমিও জানি, ওরাও জানে।

তবুও মৃত্যু থেকেই বাঁচতে গিয়ে
অহরহ মানুষ মরে– কেউ বাঁচে না, বাঁচবে না,
তুমি 'করোনা' থেকে বাঁচতে পারো;
বাঁচতে পারো প্রলয়ঙ্কারী ঝড় থেকে,
ভূমিকম্পের উৎপত্তিস্থলে পড়ে গিয়েও,
ধ্বংসস্তুপের নিচে চাপা পড়েও বাঁচতে পারো–
মৃত্যু থেকে নয়; তুমি-আমি-সবাই জানি।

— মৃত্যুর চেয়েও ভয়ংকর পেটের জ্বালা,
পেটের জ্বালায় মানুষ মৃত্যু ভয়কেও
অনায়াসে হজম করে ফেলে–
'লকড ডাউন, কারফিউ, কোয়ারান্টাইন,
আইসোলিউসন, সামাজিক দূরত্ব কিংবা
ঔষধ; কোনোকিছুই মেটাতে পারে না
দুমুঠো ভাতের জন্য পেটের ভিতরের আগুন।

নিরুপায় হয়ে আর্তনাদ করে বলি–
দুমুঠো ভাত খেয়েই যেনো মানুষ বাঁচে
কিংবা মৃত্যুর কোলে ঘুমিয়ে পড়ুক মানুষেরা।
---------------------
১০/০৬/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

Tanvi
১২-০৬-২০২০ ২১:২২ মিঃ

ধন্যবাদ হিমেল ভাই।

KobiHimel
১২-০৬-২০২০ ২০:২৮ মিঃ

"কোনকিছুই মেটাতে পারে না দুমুঠো ভাতের জন্য পেটের ভিতরের আগুন।"-লাইনটি পুরো একটা উপন্যাসের ভাবার্থ নিয়ে বসে আছে।

Tanvi
১২-০৬-২০২০ ১৯:৫৫ মিঃ

জীবন থেকে নেওয়া

Tanvi
১২-০৬-২০২০ ১৯:৫৫ মিঃ

জীবন থেকে নেওয়া