লিসির বিদায়ের রেশ!
- এ কে সরকার শাওন - আলো-ছায়া ১৯-০৪-২০২৪

লিসির বিশাল রজনীগন্ধা বাগে
অভিমানে ফিরে আসার ক্ষণে,
পিছনে ফুলের সমুদ্র ফেলে এসে
জড়িয়ে ধরলে পিছনপানে!

উল্টোদিকে ফুলের দেশে
অপলক তাকিয়েছিলাম তখনি!
ফুলের ক্যানভাসে ভেসে উঠলো
কাজল ধোয়ার স্রোতস্বিনী!

ফুলের মত কোমল নাক
পিঠে ঘষে অফুরন্ত অশ্রু কালি!
সেদিন পিঠে লিখে লিখে তুমি
রচেছিলে ভালবাসার পদাবলী!

ঝাপসা চোখের পাতায় দেখা,
আমি তা আজো ভুলি নাই!
তুমি লিখেছিলে পিঠের পাতায়
ভালবাসি ভালবাসি তোমায়!

পিছন পানে জড়িয়ে ধরার
অনুভূতির হয়নি শেষ!
হৃদয় মাঝে আজো বাজে
লিসির বিদায়ের রেশ!

শাওনাজ, ঢাকা।
৯ জুন ২০২০

পাদটীকাঃ লিসি (Lisse) নেদারল্যান্ডসের একটি শহর। সেখানে রয়েছে বিশাল ফুলের বাগান যা বিশ্বখ্যাত কেউকেনফ বাগান (Keukenhof garden) নামে পরিচিত! ১৯৮১ সালে স্বনামধন্য পরিচালক যশ চোপড়া তার সিলসিলা ছবির কিছু অংশ সেখানে চিত্রায়ন করেছিলেন!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৩-০৬-২০২০ ১৪:২১ মিঃ

মাধুর্যমণ্ডিত লেখা।