আত্মার আত্মীয়
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
সে তো অনেক কথা!
কল্পনার কালি দিয়ে যা যায় না লিখা;
নেই রক্তের বন্ধন-
তবুও যেন দুজনার এক আত্মা, এক মন।

'আত্মার আত্মীয়' আপনি আমার
এ ভাবনাও যেনো কম হয়ে যায় বারবার;
যদি এর চেয়েও কোন গভীর শব্দ থাকতো অভিধানে
সেই শব্দ-অলঙ্করণে রাখতাম বেঁধে মনের কোণে।।

যখন অচেনাতে হয়েছে চেনা
পড়ে থাক জীবনের সব ধারদেনা;
বন্ধুত্ব থাকুক অটুট ধরণীর আহ্নিক গতির মতো
আমরণ রাখবো গোপন জীবনে পাওয়া না পাওয়ার ক্ষত।

ধরণীর রুক্ষ বুকে এসেছি একা
অথচ; এসে পেয়েছি কত শতজনের দেখা,
সবাই তো থাকেনা সবার মনে
কেউ কেউ থেকে যায় জীবনে-মরণে।

আমি যে আপনার মনে থেকে যেতে চাই
জীবন আয়ু পর্যন্ত পাই যেনো ঠাঁই,
ওপারে গিয়ে আপনাকে নিয়ে গল্প শোনাবো;
'আত্মার আত্মীয়' কাকে বলে ওপারেও চেনাবো।
---------------------
১৪/০৬/১৯ইং

উৎসর্গঃ Islam Rijvi

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৪-০৬-২০২০ ০৮:০৯ মিঃ

শুভ জন্মদিন ইসলাম ভাই, অনেক অনেক শুভ কামনা এবং অভিনন্দন।
শত সহস্র বার ফিরে আসুক আপনার জীবনে এই দিনটি অফুরান সুখ শান্তির ফরমান নিয়ে