একজন শেখ ফরিদ
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

.
'আরে শেখ ফরিদ যে, ভালো আছো তো?
আয়-রোজগারের গতি ঠিক আছে তো?'
– না স্যার, এহন কোনোমতে দিন যায়,
বেশিরভাগ লোকে খালি হাত ফিরাইয়া দেয়,
লোকগুলো কেমন জানি নিদয়া হইয়া গ্যাছে!
বেবাক লোক-ই যেন হাহাকারে ভা'সতাছে।

'ঠিক বলেছো, যাহোক, এখন কত আসে দিনে?'
–স্যার কইয়েন না আর, ডুবে যাইতাছি ঋণে,
জমানো যা আছিলো সব গ্যাছে গা,
আবার বাইড়বাড় লাগছে পায়ের ঘা,
হুইল চেয়ারটাও হয় মেরামত কইরতে–
চাকা গুলো চায় না মোটেও ঘুইরতে,
মেকারে কইছে তিনশো ট্যাহা লাগবো-
রোজ খাইয়া দাইয়া হেই ট্যাহা কই পাইবো?
আগে ঘুরতাম সারাদিনে দশ মাইল,
এহন তো ঘুরি প্রায় পঞ্চাশ মাইল;
তবুও হাতে পাই আগের চেয়ে ঢের কম,
চার-পাঁচজন মিইলা বাঁইচা আছি কোনোরহম।

'বলো কী! শেখ ফরিদ?'
– হঁ স্যার, এহন এমনই জীবনের গীত,
ভিক্ষা দিবার চায় না কোনো মানুষে,
কয় সরকার ত্রাণ দিতাছে,
বহু বার বহু জায়গায় গেছিলাম,
দু-চারটা ধাক্কাধুক্কা ছাড়া কিছু না পাইলাম।
তাছাড়া ত্রাণ নিয়া ক'দিনই বা চলমু আর?
পুরনো পেশায় হইবেই তো ফিরবার;
যা পাওয়া যাইবে মানুষের দ্বারে দ্বারে ঘুইরা,
বারবার আকুতি মিনতি, কান্নাকাটি কইরা,
তা দিয়াই চইলতে হইবো স্যার–
আমাগো জীবন এমনই রইবো আন্ধার।

'না রে শেখ ফরিদ, এতো হতাশ হইও না
দিন বদলাবে, অন্ধকার সবসময় থাকে না,
এই নাও– হুইল চেয়ারটা ঠিক করবে;
এই বাহনটা ঠিক থাকলে দ্রুত চলতে পারবে।'
–সত্যি আপনি খুব ভালা মানুষ স্যার।
'না, আমার চেয়ে ভালো মানুষ আছে চারধার,
পৃথিবীটা তাই এখনো এতোটা ভালো আছে,
খুঁজলেই পাবে তাদের দূরে কিংবা কাছে।
এবার তোমার কাজে যাও, অনেক গল্প হলো,
এ-কী, তোমার চোখ কেনো ছলছল!
– এ আনন্দাশ্রু স্যার, আপনার মতো মানুষে
ভইরা যাক দুনিয়া, মাটি– আকাশে-বাতাসে
ঘুইরা বেড়াক মানবতার সুর ও সুবাস
দূর হো'ক আমাগো মতো মানুষের দীর্ঘশ্বাস।
----------------------
১৩/০৬/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Tanvi
১৬-০৬-২০২০ ২২:৫৭ মিঃ

ধন্যবাদ হিমেল ভাই

KobiHimel
১৬-০৬-২০২০ ২০:৪৬ মিঃ

হুম

Tanvi
১৪-০৬-২০২০ ১৮:৫৪ মিঃ

আমাদের চারপাশেই এই হাল