কার বুদ্ধিতে চলছে দেশ
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
থেকে থেকে 'লকড ডাউন',
সাধারণ ছুটি–
ভাবি এতে উপকৃত হচ্ছে
কোন জনগোষ্ঠি?

যাদের ঘরে ভাত নেই
কে নেয় তাদের খবর?
কোথায় কে যে মরছে
দুহাতে চেপে ধরে জঠর!

যারা দিনে আনে দিনে খায়
নুন আনতে পান্তা ফুরায়,
ভাবি তাদের দশা–
যারা চাহিদা থেকে বেশি পায়,
যত পায় তত বেশি চায়,
ঘরে বসে করছে তামাশা।

কার বুদ্ধিতে চলছে দেশ
বুঝে আসে না কিছু,
কে যে ছুটছে কার পিছে
চোখ বুজে পিছু পিছু!

'করোনা' যেনো বুদ্ধির ঘরে
কঠিন পেরেক মেরেছে!
তা নাহলে দেশ জুড়ে কেনো
শুধু আধমরাই কাঁদছে?

হিসেব করে দেখলাম আমি,
হিসেব করে দেখো তুমি–
'করোনা' কাদের করছে বরবাদ?
যারা রয়েছে সুখের সাগরে–
রাতদিন মুড়িয়ে সুখের চাদরে,
'করোনা' তাদের জন্যই আশীর্বাদ।
--------------------
১৬/০৬/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Tanvi
১৭-০৬-২০২০ ১২:৩২ মিঃ

ধন্যবাদ হিমেল ভাই

KobiHimel
১৬-০৬-২০২০ ২৩:৪২ মিঃ

সহমত

Tanvi
১৬-০৬-২০২০ ২২:৫৬ মিঃ

সবার আগে পেটের চিন্তা করা চাই