সময় ফুরিয়ে এলে
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
আবার ঈদ এলো;
তাই মনে ভয়, আবার কি সংঘাত হবে-
মালিক আর শ্রমিকের মাঝে?

এইতো গেলো কয়েক বছর ধরে
বেতন বোনাস এর দাবী নিয়ে সংঘাত চলছেই,
গত বছর কত শ্রমিকের দেহ হতে
কত যে রক্ত ঝরলো, আজো পিচ ঢালা
রাস্তার উপর লেগে আছে রক্তের দাগ,
আহত শ্রমিকের চিকিৎসার খরচ
আজো শোধ হয়নি,
আজো তারা পায়নি ন্যায্য পাওনা,
রক্ত শোষক মালিকেরা আজো
রয়ে গেছে ধরা ছোয়ার বাইরে----

তবে এবার যদি আবারো সংঘাত হয়!
জয় তবে নিশ্চয়ই শ্রমিকেরই হবে।
ভুখা শ্রমিক ভাইয়েরা আমার
বুক দেখাতে জানে,
পিঠ দেখাতে প্রাচীন থেকেই অভ্যস্ত নয়,
শ্রমিকেরই জয় নিশ্চয়ই;

হও হুশিয়ার, দিকে দিকে রয়েছো যত-
অত্যাচারী রক্তপিপাসু শাসক আর
বিবেকহীন পুঁজিবাদী শোষক,
সময় ফুরিয়ে এলে প্রতিবাদের নগ্ন পায়ে
পদদলিত হয় সব অহংকারের স্তম্ভ।
--------------------
১৭/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

Tanvi
১৭-০৬-২০২০ ১২:৩১ মিঃ

ধন্যবাদ হিমেল ও শাকীল ভাই

SHAKEEL
১৭-০৬-২০২০ ১১:৪২ মিঃ

চমৎকার প্রতিবাদের কবিতা!

KobiHimel
১৭-০৬-২০২০ ০১:০১ মিঃ

দৃপ্ত কন্ঠস্বর!

Tanvi
১৭-০৬-২০২০ ০০:২৪ মিঃ

প্রতিবাদই পারে বদলাতে