অনিশ্চয়তা
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
– আরে না, 'করোনা' ধরে নি এখনো,
ধরেছে দুশ্চিন্তা, ধরেছে হতাশার পাখি,
ফ্যাক্টরিগুলো বন্ধ হয়ে যাচ্ছে, রোজ রোজ
ছাঁটাই হচ্ছে অগণিত শ্রমিক, শ্রমিকেরা
চোখের জল ফেলছে, পায়ে হেঁটে ফিরছে
অভাবি গ্রামে; যেখান থেকে এসেছিলো তারা
আকাশ ভরা স্বপ্ন দেখে– মায়া কেটে,
ভিক্ষুকেরা শূন্য হাতে ফিরছে ঘরে,
কর্মহীন হয়ে পড়ছে কর্মঠ হাতগুলো,
ঘরে ঘরে খাদের অভাব বাড়ছে,
অজানা অন্ধকার ধেয়ে আসছে
সমুদ্রের মাতাল ঢেউয়ের মতো;
কি হবে আমাদের? কি হবে দেশটার?
'করোনা' চলে যাবে একদিন; তবুও
থেকে যাবে স্বাভাবিক জীবনে ফেরার
অমোঘ অনিশ্চয়তা– হায়রে মানুষ;
ভাবছি কোথায় গিয়ে দাঁড়াবে সেদিন!
---------------------
১৪/০৬/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৮-০৬-২০২০ ০০:১২ মিঃ

অপূর্ব প্রকাশ।

KobiHimel
১৭-০৬-২০২০ ২৩:৩৯ মিঃ

খুবই দুঃখজনক বিষয়টা। ভাল লাগলো কবিতাটা।

Tanvi
১৭-০৬-২০২০ ২৩:০০ মিঃ

ভাবনার শেষ নেই