তার ছাত্র হতে চাই
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

.
কি লিখবো তার কথা?
আমার যে মাথাটাই মোটা,
তবুও বোঝেনা এই আঁতেল মন
সারাদিন থেকে থেকে করে গুনগুন।।

মোটা মাথা নিয়ে ধরলাম কলম
যদি মন খুঁজে পায় সান্ত্বনার মলম;
সে যে আমার থেকে এক বছর ছোট
জ্ঞান গরিমায় সে কখনো নয় যে খাটো।।

দেশের বিদ্যাপিঠের পাঠ চুকিয়ে
বিদেশে আছে পড়ে;
বাংলা ভাষা নিয়ে গবেষণা এখন
রাতদিন যাচ্ছে করে।।

বিশ্ববিদ্যালয়ের রাজনীতিতে ছিলো সক্রিয়
প্রতিবাদী কণ্ঠে মঞ্চ উঠতো কেঁপে;
আপামর শিক্ষিত অশিক্ষিত ছাত্র/জনতা
সমুদ্র ঢেউয়ের মতো উঠতো ফেপে।।

'বোদা' নামের আপন জন্ম শহরের
সব মানুষেরাই তার আপন;
ছোট বড়, ধনী গরীব সবার সাথে
তার ভীষণ ভালো আচরণ।।

ওরে; কাছে-দূরে, দেশে-বিদেশে
যখন যেখানে যেভাবে থাকুক সে;
দেশের কথা, গ্রামের কথা, মানুষের কথা
ভুলে না কখনো, অনুভব করে সবার ব্যথা।।

এতটুকুই জানি, যা অতি সামান্য!
স্নেহ-ভালোবাসায় তাকে কেমনে করি ধন্য?
হাহা, কলম আমার থেমে গেলো এবার এখানে
বলছে আমায়, 'তার ছাত্র হও আগে সুযোগ সন্ধানে।'

সেই আশায় রইলাম বসে
তার ছাত্র হবো কোন একদিন,
যদি শিখতে পারি সামান্য কিছু
আমার জীবন হবে ধন্য সেদিন।
---------------------
১৮/০৬/২০১৯ই

উৎসর্গঃ সৌমিত জয়দ্বীপ
আজ তার জন্মদিন। তার জন্মদিনে জানাই অনেক অনেক শুভ কামনা এবং অফুরান স্নেহ ভালোবাসা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 6টি মন্তব্য এসেছে।

SENAPOTI
১৯-০৬-২০২০ ১৫:২৪ মিঃ

দারুণ লিখেছেন কবি!

Tanvi
১৯-০৬-২০২০ ১৫:০৩ মিঃ

ধন্যবাদ মহী, বারী এবং শাকিল ভাই

wasemul
১৮-০৬-২০২০ ১৫:০৯ মিঃ

ভাল লিখেছেন প্রিয় কবি

SHAKEEL
১৮-০৬-২০২০ ১৫:০৪ মিঃ

চমৎকার! আপনার আশা পূরণ হোক।

M2_mohi
১৮-০৬-২০২০ ১৪:০৮ মিঃ

Happy birthday. Best wishes

Tanvi
১৮-০৬-২০২০ ১১:০৯ মিঃ

#উৎসর্গঃ সৌমিত জয়দ্বীপ
আজ তার জন্মদিন। তার জন্মদিনে জানাই অনেক অনেক শুভ কামনা এবং অফুরান স্নেহ ভালোবাসা।