ধূসর আলিঙ্গন
- হিমেল তাওসিফ জয় - সাইরেনের সতর্কধ্বনি ২৬-০৪-২০২৪

প্রান্তরের মায়া ছেড়ে চলে এসো;
এ রাত রাত নয়, এ দিন দিন নয়, কিছুই কিছু নয়,
ঘাস থেকে অনুভূতি চুরি আমরাও করতে জানি
কিন্তু বলো, একি অলস আহরণের সময়?
.
মৃত্যুর ধূসর আলিঙ্গনেই যার সফলতা
তার নামই আরশ-কাঁপানো বীরের নাম
তার নামই রাঙাবে চিরস্থায়ী স্বর্গধাম
তার নামই চিরোজ্জ্বল, বলিষ্ঠ
বাকি সব নাম ব্যর্থ নাকাম।
.
আমরাও ঘুড়ি উড়াতে জানি মেঘের ফাঁকে ফাঁকে;
কিন্তু দুনিয়ায় উদাসীনতায় আমাদের নাটাই বেসামাল,
আমরাও তো শুনেছি উচ্চাভিলাষী কানাকানি
এ চমকপ্রদ বিমুখতা তবে কিসের কামাল?
.
যুহুদের পাখি আমাদের নিত্যসঙ্গী; কেননা
এখন কেবল প্রশ্নের পালা
নক্ষত্রের দিকে তাকিয়ে সিগ্ধতা আহরণ আর নয়,
মুহাম্মদের পথে অজস্র কাঁটাভরা ডালপালা
আমরা থেমে যাবো? তোমার কি মনে হয়!
.
ধূসর আলিঙ্গন হবে আমাদের দুঃখের তালা,
আমরা হতে চলেছি যে চিরতরে অক্ষয়!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৮-০৬-২০২০ ২১:১৫ মিঃ

সুন্দর কথামালা দিয়ে সাজিয়েছেন লেখাটা।

KobiHimel
১৮-০৬-২০২০ ২১:০৭ মিঃ

আমি তো খুব সহজেই যোগ করতে পেরেছিলাম। আমার ছবিটা ১০০kb এর বেশি নয় কিন্তু।

SHAKEEL
১৮-০৬-২০২০ ১৯:৪৪ মিঃ

আচ্ছা কবি, বাংলার কবিতার আইডিতে নিজের প্রোফাইলে ছবি যোগ করব কিভাবে? ৭০০ kb এর কম বেশি হলে নেয় না। আপনি কিভাবে ছবি যোগ করেছেন, একটু বলবেন দয়া করে?

SHAKEEL
১৮-০৬-২০২০ ১৯:১৮ মিঃ

অসাধারণ কবিতা! পৃথিবীর মায়াজালের মোহ ছেড়ে, পরকালের পাথেয় সংগ্রহের আহ্বান।