মুজিব শতবর্ষ
- মোঃ মুসা ২০-০৫-২০২৪

এই বাঙালির জন্ম না হলে এইতো সকাল
হয়তো আঁধারে থেকে যেতো অবশেষ,
এই জনতায় হতে মুখোমুখি একটা আঁধারে
আজীবন হতো রাতের সন্নিবেশ।

বাঙালি নামের একটা জাতির পরিচয় খানি
মর্যাদা থেকে থাকতো অনেক দূরে!
মুখের ভাষার মর্যাদা হীন দেশ পরিচয়
সবার উপরে অনাদরে যেন থাকতেই জুড়ে।

এই বাংলার মাটির হতো না
নাম লেখা হাতে!
হতো না বাংলা একটি জাতির! একটি স্বাধীন
বাংলাদেশ টা আমাদের হলো
এনে দিয়েছিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর।

এমন মানুষ জন্ম হয়েছে বলেই আজকে
আমাদের দেশ আমাদের জাতি
এমন মানুষ স্রষ্টা থেকেই অভিভাবকই
পাঠিয়ে ছিলেন বাংলার ঘরে।

সেই মানুষের এই বাংলায় জন্ম গ্রহণ
বাঙালি জাতির জন্য যে আশীর্বাদ
তারই জন্ম তিনি স্বার্থক
সকল বাঙালি খাঁটি বাঙালির
হাজার বছরে শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক
শেখ মুজিবুর রহমান

মুজিব মানেই বাঙালির নেতা
মুজিব মানেই যে অভিভাবক
মুজিব মানেই দেশের ভরসা
স্বদেশের স্বাধীনতার নায়ক।

তোমার জন্মে স্বার্থক জাতি
স্বার্থক দেশ দেশের মানুষ!
তোমার জন্মে আকাশ বাতাস
হলো স্বার্থক যেন চাক্ষুষ।

তোমার জন্ম শত বছরের
তোমার হয়েছে জন্মবার্ষিকী,
শত বছরের এই আকাশের
এক নক্ষত্র জ্বলার পূর্তি।

শত বার্ষিকী পেরিয়ে যখন
হাজার বছরে জন্মবার্ষিকী
মিলিয়ন হবে জন্ম বার্ষিকী
একদিন সেই ডিজিট পেরিয়ে
সেই স্বার্থক জন্ম বার্ষিকী।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।