ঘুম-স্বপ্ন, জীবন ও মৃত্যু
- ওমায়ের আহমেদ শাওন - জীবন-যাপন ১৯-০৪-২০২৪

ল্যাবে প্রমাণ করবো-
ঘুম-স্বপ্ন, জীবন ও মৃত্যু !

মূলনীতি:
সাধারণত সকল প্রাণীর ন্যায়
আমারও ঘুম আসে- স্বপ্নও দেখি;
সেটা নিজের ইচ্ছায় হয়না।
যা ভেবে নিদ্রাচ্ছন্ন হই
তার বিপরীত দিকেও স্বপ্নেরা তাড়া করে।
বেঁচে আছি- প্রচন্ড শক্তি নিয়ে
সমস্থ অঙ্গ-প্রতঙ্গ এবং ইন্দ্রিয়গুলো
আমার দ্বারাই চালিত।
তবে মৃত্যুর বিষয়ে জানি
আমার অনিচ্ছার চিরন্তন সত্যতাই।

পরীক্ষা:
ঘুম-স্বপ্ন, জীবন ও মৃত্যুর মৌলিক প্রমাণ।

পর্যবেক্ষণ:
ঘুম ও স্বপ্নের কোন রঙ নেই। বর্ণ-গন্ধ-স্বাদ কিছুই নেই।
আকার-আয়তন-ওজন কিছুই নেই;
তবে উচ্ছাস ও বিষন্নতা দেখা গিয়েছে।
স্বপ্ন মানুষের একটি মানসিক অবস্থা-
অবচেতনভাবে অনুভব করে বোঝা যায়।
আর ঘুম হলো- যখন সচেতন ক্রিয়া-প্রতিক্রিয়া স্তিমিত থাকে;
নিজের প্রচন্ড শক্তি ও স্বামর্থ থাকার পরও
নিজের ভেতরে চৈতন্যের লেশ থাকেনা।

সিদ্ধান্ত:
মানুষের মাঝে ঘুম-স্বপ্ন, জীবন ও মৃত্যু কেন আসে ?
কেন এসবের মধ্য দিয়ে নিজেদের
ক্ষমতার অলৌকিকতা প্রকাশ পায় ?
প্রত্যেক মানুষই অলৌকিক এবং
এটার সাথে বিজ্ঞানের মিল খুঁজে পাওয়াটা সহজসাধ্য নয়।
যা যুক্তি ও সূত্রের মাধ্যমে প্রমাণিত আজও হয়নি;
তাই অলৌকিকতা বিজ্ঞানকে ছাড়িয়ে আছে।

সতর্কতা:
কোন মানসিক বিকারগ্রস্ত রোগীর পক্ষে
এই দর্শন-মূলক গবেষণা কখনোই সম্ভবপর নয়।

পৃথিবীর সমস্ত বিজ্ঞানীরা উম্মাদের মতো
গবেষণা করলেও নিজেদের প্রমাণ করতে পারবে না।
প্রমাণ করতে পারবে না যে- তারাও মানুষ !
অন্য সবার মতোই তাদেরও বিশ্বাস আছে।
প্রমাণ দিয়ে, যুক্তি দিয়ে- ঘুম-স্বপ্ন, জীবন ও মৃত্যু
কখনোই মেলানো সম্ভব নয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।