আহামরি ছাত্র
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ১৮-০৪-২০২৪

ম্যাডাম হেসে এলেন ক্লাসে
ছুড়লেন প্রশ্নের বাণ;
জগলু বলো, কোন মহাদেশে
পড়েছে দক্ষিণ সুদান?
দেখি তোমার ভূগোলের জ্ঞান!

খুব জটিল বিষয় স্যার,
বেশ বিরক্তিকর ভূগোল!
পড়তে বসলেই মাথা ঘোরে
মাথায় পাকায় তালেগোল!
ভূগোলে সব আবোলতাবোল।

তাহলে তৈলাক্ত বাঁশে বানরের
উঠা নামার অংকটি কষ!
অংক শুনলেই পিলে চমকে
পুরো শরীর একদম বেবশ!
গণিতে নাই কোন স্যার রস!

তা'ছাড়া বানরের কি নাই
অন্য কোন কাম-কাজ?
প্রজম্মের পর প্রজন্ম বাশ বায়
যেন সে রাজা ধীরাজ!
যত্তোসব অকর্মণ্যের কাজ!

এবার ইংরেজী পরীক্ষা দাও,
ওটা সব সাবজেক্টের রাজ!
ইংরেজীর নাম শুনলেই স্যার
মাথায় পড়ে তৎক্ষনাৎ বাজ!
বিগড়ায় মন মেজাজ!

ঠিক আছে জগলু এবার
ঘুরে আসি ইতিহাস!
ইতিহাসে শুধু যুদ্ধ খুনাখুনি,
পাঠে শুধু সময়ের সর্বনাশ!
অস্ত্রের ঝনঝনানি একরাশ!

তাহলে সব বই রেখে
দাঁড়াও বাংলা বই খুলে!
বাংলা সবচেয়ে কঠিন স্যার
ক'জন পারে বলতে অনর্গল
টুকটাক ইংরেজি না মেশালে?

সব বিষয়েই তোমার অনীহা;
কী করবে তুমি জীবনে?
কেতাদুরস্ত ফুলবাবু হয়ে
ঘুরে বেড়াবে ভুবনে ভুবনে?
স্যার, এই কথাটি ধরেছে মনে!

জানো তো চাপাবাজ,
অতি চালাকের গলায় দড়ি!
রাজনীতি করে নেতা হবো স্যার,
আমি জাঁহাবাজ; নই আনাড়ি!
তখন গর্ব করে আপনিও বলবেন
জগলু ছাত্র আমারই আহামরি!



শাওনাজ, উত্তরখান, ঢাকা।
১ এপ্রিল ২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।