সেই বকুল তলায়
- এ কে সরকার শাওন - আলো-ছায়া ১৮-০৪-২০২৪

এইখানে ছিল শখের বাগান
আজ চেনার নাই উপায়;
আছে শুধু বকুল গাছটি
নিশ্চুপ দাড়িয়ে নিরালায়।

চারাগাছ আজ মহীরুহ
উদ্ভাসিত ছাতার মত।
ডাল পাতায় সুসজ্জিত,
ছায়া দান করে অবিরত!

পথিক বসে বিশ্রাম নেয়
অঙ্গে হাজার ফুলের মেলা!
তাঁর রোপিত চারাগাছে
আজ হাজার পাখীর মেলা!

চৈতী ঝড়ে আমরা উড়ে
হারিয়ে গেছি কে কোথায়!
প্রতি চৈত্রে তোমায় খুঁজি
একাকী এই বকুল তলায়!

স্মৃতির মিছিল হৃদয়জু্ড়ে
চৈত্রের গোধুলী বেলায়;
দুঃখ হাহাকারে বুক চৌচির
আমার সজনী-কোথায়!

যেখানে থাকুক যতদূরেই
তাঁর হাসিটা থাক অম্লান।
তনুমনে থাক চির বসন্ত
সুরের স্পন্দন অফুরান!


শাওনাজ, উত্তরখান, ঢাকা।
০২ এপ্রিল ২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।