আমি রোহিঙ্গা বলছি
- ফাইয়াজ ইসলাম ফাহিম ২৬-০৪-২০২৪

আমি রোহিঙ্গা বলছি পৃথিবীর সব থেকে নির্যাতিত প্রাণী বলছি
আমার ঈদ নেই,আমার কেন আনন্দ নেই আমি তো মানুষ নই।
সবাই আমায় পশু, হিংস্র জানোয়ার ভাবে
নিজের অধিকার হারিয়েছি
নিজের বাস্তু- ভিটে হারিয়েছি
আমি কি মানুষ হতে পারি বলো
আমি মানুষ হলে কি এই জঙ্গলে বাস করতাম?
.
সীমান্ত পেরিয়ে কি বঙ্গদেশে আসার চেষ্টা করতাম
আমি তো মানুষ নই!
অহিংসা পরম ধর্ম, জীব হত্যা মহাপাপ
তারাই আজ আমার বাস্তু- ভিটে জ্বালিয়ে দিচ্ছে
মানুষ হিসেবে বেঁচে থাকতে চাইনি,
সাধারণ জীব হিসাবে বেঁচে থাকতে চেয়েছিলাম
কিন্তু, তারাই আজ আমায় পর্যদুস্ত করে রাখছে দিচ্ছে বহ্নিতাপ।
.
আমি রোহিঙ্গা বলছি পৃথিবীর সব থেকে নির্যাতিত প্রাণী বলছি
আমায় কেউ মানুষ বলে উপহাস করবে না,
আমি মানুষ নই,আমি পৃথিবীর সব থেকে নির্যাতিত প্রাণী
নির্যাতন সহ্য করাই আমার ধর্ম
মানুষ হলে কি দিনমান কি আমার বাস্তু- ভিটায় হানা দিত।
.
আমি রোহিঙ্গা বলছি পৃথিবীর সব থেকে নির্যাতিত প্রাণী বলছি
আমি কারো বিরুদ্ধে লড়াই করতে পারি না,
লড়াই করলে জঙ্গী হয়ে যাই
মানুষ জাতির জন্য সমস্যা হয়ে দাঁড়াই।
.
আমায় বিনাশ করো হে মানুষ জাতি তবে আমায় জঙ্গী
বলে উপহাস করো না,মানুষ বলে উপহাস করো না
আমি তো পৃথিবীর সব থেকে নির্যাতিত প্রাণী,
তবে আর এভাবে কষ্ট দিও না বড্ড অসহায় পড়েছি
পারলে আমায় বিনাশ করো,তবে আমায় মানুষ বলো না।
.
তোমরা মানুষরাই ভাল থেক মিছে আমার ছবি পত্রিকার বুকে আর
এঁকো না,
তোমাদের বিরক্তের কারণ হয়ে থাকতে চাই না হে মানুষ
আমার মৃত দেহ গুলো খুবলিয়ে খাস্ পারলে ফিরে আনিস তোদের হুশ
আমি রোহিঙ্গা বলছি পৃথিবীর সব থেকে নির্যাতিত প্রাণী বলছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।