রাজার ইচ্ছা
- সৌম্যকান্তি চক্রবর্তী ২৫-০৪-২০২৪

বাঘ সে তো শুধু নামেই রাজা
বাঘিনী করে শাসন,
এই দেখেশুনে স্থির করে বাঘ
দেবে তাকে এক আসন।
মন্ত্রী উজির পণ্ডিত ডেকে
দিন হোলো স্থির করা,
বাঘিনীর কিছু লেখনীর গুণ
যা হবে বিচার করা।
স্থির করা দিনে সব প্রজাগণ
জুটে জুটে হয় লক্ষ
এ হেন বাঘিনী আগে তো দেখিনি
দেখলেই মেলে মোক্ষ
সবচেয়ে বড় চমক হল
যখন বাঘের রানী এল।
বলে প্রজাগণ, শ্রদ্ধাষ্পদ
নেবেন না অপরাধ,
আমি মহারানি রাজার ঘরণী
রাজা তাই করে সাধ,
এ বনরাজ্যে এত প্রতিভার
আছে সমাগম তাই,
রাণী হয়ে আমি নিজের হাতে
নি কেমনে বনসাই ?
হকদার যাঁরা তাঁরাই পাবেন
প্রকৃত বনসাই,
জঙ্গল বলে মনে কোরো নাকো
নিয়মের নেই বালাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।