আমি কিছুই বলবোনা
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ২০-০৪-২০২৪

আমি আর নতুন করে কি লিখবো বলো৷
কি আর লেখার মতো আছে আমার।


আমি কি আর বলবো।।
কিছু কি বলার মতো, ভাষা আছে মুখে?

চারদিকে মানুষ দিশেহারা।
সবকিছুর মূল্য যখন আকাশচুম্বী।
আমি তখন হতবাক,
ক্ষমতাসীন মানুষের আচরণ দেখে।

আমার কলমের কালি শুকিয়ে গেছে।
বিশ্বাস কর, আমার বলার কোন অধিকার নেই।

আমার সব ভাষা হারিয়ে গেছে,
আমি বলতে পারি এমন ভাষা নেই।


যখন চারদিকে পুজিবাদি দানবের উল্লাস।
মুনাফাখোর ব্যবসায়ীরা বসে আছে ক্ষমতার গদিতে।
মজুদদার আর আইনপ্রয়োগকারী যেখানে মিত্র।
গুদামে খাদ্যদ্রব্য , মানুষের মুখে নেই৷

মূল্য বাড়ানোই একমাত্র আশা৷
মানুষের চোখে মুখে হতাশা।

সেই সমাজে বাস করে আমি।
কি বলতে পারি৷
কি বলার আছে আমার।

এখানে সত্য কথা বলা, একেবারেই নিষেধ।
তুমি অধিকার চাইতে পারোনা।
কেন চাইবে?


কেন তুমি বলবে?
কি বলার আছে তোমার?



অসহায় মানুষের মুখ,
বন্ধ থাকলেই আসবে সুখ।
মুখ খোলে কিছু বলোনা৷


শুধু দেখে যাও।
সমাজে চোখ খোলে দেখে যাও।



কলম অচল হয়ে থাকুক।।
আমি কিছু বলবোনা৷
আমি কিছুই লিখবোনা।


আমাদের গণতন্ত্রে লেগে আছে ক্ষয়।
আমাদের মনে লেগে আছে ভয়।
আমাদের ভোটের অধিকার ভুলে গেছে সরকার।
আমাদের কথা বলার কি দরকার?

আমরা বিদ্রোহ করবো না আর।
কবিতা লিখবোনা বিদ্রোহের।

আমরা আর আন্দোলন করবোনা।
নেমে আসবোনা রাস্তায়।
আমাদের মগজ ধোলাই হয়ে গেছে।
আমাদের শিশুরা জ্ঞানপাপী হয়ে গেছে।
আমাদের ভবিষ্যৎ হয়ে গেছে নষ্ট।
আমরা এসব দেখে পাইনা কষ্ট ।


আজকের যে যুবক।
ছাত্র রাজনীতির নামে হাতে তার অস্ত্র।
কি বলবো তাকে,?
কি বলার আছে আমার?

তাই কিছু বলবোনা।
কিছু লিখবোনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।