শ্বাপদের খপ্পরে
- মাহমুদুল মান্নান তারিফ - পঞ্চফুল ২৯-০৩-২০২৪

শ্বাপদের খপ্পরে
মাহমুদুল মান্নান তারিফ

শ্বাপদের খপ্পরে পেরেশান হয়ে,
দৌড়াতে-দৌড়াতে যায় হাঁটু ক্ষয়ে।
লোভীদের আত্মায় নেই দয়ামায়া,
অর্থের পিছু হাঁটে শ্বাপদের ছায়া।

মনুষ্য কাকে বলে হিসেব কষাই,
শ্বাপদেরা এ যুগের ঘৃণার কসাই।
টের পাবে আবালেও পরে খপ্পরে,
তখন ছিঁড়বে মন ধপ-ধপ করে।

প্যাঁচালে পড়েছি আমি বহুগুণ বার,
কেউতো এসব নেই যথা শুনবার।
হৃদয়ে লেখেছি দুখ বুঝেছে হৃদয়,
মনুষ্য সয় না রে হৃদয় কী সয়?

হিংস্রের আছড়াতে আমার দু'পা,
দয়াহীন শ্বাপদেরা জাতের ধোপা।
আকাল মাকাল যত আসে টক্করে,
পাপি মন যত আছে ঝকঝক করে।

হায়েনা-শ্বাপদ যত আমার পিছে,
ঘুড্ডির মত ঘোরে কথা না মিছে।
থাবড়াতে থাবড়াতে রক্তনদী,
চুরমার করে দেব চোরের গদি।

রচনা; ৩১ ডিসেম্বর ২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।