টোকাই জীবন
- মাহমুদুল মান্নান তারিফ - পঞ্চফুল ২৭-০৪-২০২৪

তিন. টোকাই জীবন
মাহমুদুল মান্নান তারিফ
------------------------------------------->><<>
ছেঁড়াজামা গায়ে পরে টোকাই,
ভাবছে পথে পাত্র কিছু থোকাই।
রাতের খাবার মেয়াদোত্তীর্ণ রুটি,
ভাবছে পুরো জীবনটারে ত্রুটি।
বাবা হারা, মায়ের একলা ছেলে,
চুরি করে ছ'মাস থাকে জেলে।
মাছি বসছে তারই পান্তাভাতে,
দেয় না কেউই একটি রুটি হাতে।

কুড়াল নিয়ে গেলো চলে বনে,
কানে তারই ধরলো জনগণে।
কাটবে বলে গাছেরই ডালপালা,
তার বদলে পেলো বাড়তি জ্বালা।
উফঃ টোকাইয়ের স্নেহভরা মুখে,
আবছা কালো পড়ছে শুধু দুখে।
তারে দেখি ভটের খালের তটে,
করছে ক্ষুধায় কেবলই ছটফটে।

এসো ময়না নাও একশত টাকা,
ক্ষুধার জ্বালায় মেরুদণ্ড বাঁকা!!
আমরা কতো খাদ্য কি না ফেলি!
সেইটুকু না তাদের দিকে ঠেলি!!!
টোকাই জীবন হায়রে কতো কষ্টের,
এ জীবনটা পুরোই মাথা নষ্টের।

রচনা; ১৯ জানুয়ারি ২০২৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।