বসন্তকাল
- মোঃ মুসা - সবুজ বাংলা ২০-০৫-২০২৪

হঠাৎ করে শীত লেগে যায়
দক্ষিণা কল নড়ে,
হঠাৎ আবার উত্তর বায়ু
সারাক্ষণে ধরে।

না আছে শীত না আছে তাপ
বসন্ত ঐ এলো,
এইযে সবুজ ঘুমাও কেনে
এক্ষুণি চোখ মেলো

সবুজ লতায় হলুদ গাঁদা
রং জমেছে ধীরে,
তাইতো বুঝি জানান দিলো
বসন্ত মুখ ফিরে।

কৃষ্ণচূড়া লাল হয়েছে
গাছের ডগা ঝুলে,
শিমুল ফুলে পাল্লা দিয়ে
লাল হয়ে যে দুলে।

পাখির দেহে ডানা নাড়ে
ফুর ফুর মেজাজে,
সব পাখিদের মন ভালো আজ
বসন্ত বেজাজে।

এই বসন্তে ভাই হারা দিন
ফ্রেব্রুয়ারির রক্ত,
ভাষা নিয়ে জেগে ওঠে
অধিকারে মক্ত।

কৃষ্ণচূড়া জেনে ছিলো
শহীদ ভাইয়ের রক্তে,
সেই স্বরণে লাল হয়েছে
বসন্তের এই অক্ত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।