মুক্তি ও লৌকিক কবর
- ইকবাল হোসেন বাল্মীকি - অদ্য পুরাণ (অপ্রকাশিত কাব্য) ১৯-০৫-২০২৪

দাঁড়াশ সাপের হাত থেক চোরি করতে গিয়ে পাখিদের ডিম,দেখি তা দিচ্ছে গোখরো।
আমার গায়ে চন্দ্রালোকের ব্যান্ডিজ বিষে জর্জর করে ডিম তোল আনি মুখের তালুতে।
আমার নভি এখন কথা বলে পাখিদের ভাষায়, আমার যবুতি এখন রাজহংসীর ছায়া
আমার কবরে তাই দুটো জলের বুলবুলি গান করতে এসে, শিতল রক্তে চুমু দিয়ে যায়।

পাখিদের ভাঙ্গা ডিমের খোলস আমার করব, আকাশের ছাদ কে মাটিতে আনত করে
পাখিদের স্বাধীনতার ছাড় পত্র নিয়ে, আমার আত্মা বার বার ফিরে আসে আমার করবে।

দীর্ঘদিন অভ্যস্থ পাষাণ দেয়ালে, মায়া লেগে থাকে অন্ধকারে, যদিও সেঁওলার মতো নিরব
ক্ষয়ে যাওয়া, ক্ষয়কাশে মৃত পাঁজরের খাঁচা ভালোবাসে শুয়ে বসে কাঠিয়ে দিতে বন্ধী জীবন ।
কবরের অন্ধকার তাই প্রেতছায়া এবং রক্ত কবরীতে ভরে উঠে, ফুল ও প্রেমের গল্প শুনি
এই বিশাল কবরের ছাদ খুঁড়ে বেরিয়ে আসতে মন আনমনা হয়ে সাপের স্মৃতি মহ্নন করে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।