সাবমেরিন
- আবরার আকিব ২০-০৫-২০২৪

শব্দের সমুদ্রে সলিল সমাধি হয়েছে এক অক্টোপাসের
ডানায় হারপুন বিদ্ধ নীল তিমি তার সর্বশক্তি দিয়ে
ডানা ঝাপটিয়ে ঝড়ের গতিতে এগিয়ে আসতেছে
মৃত অক্টোপাসের দেহ ঘিরে আছে অসঙ্খ মৃত শৈবাল
সমুদ্রবাসী আতঙ্কিত এক মনুষ্যবাহী দানব জাহাজের শব্দে
হারপুনের আঘাতে ক্ষত-বিক্ষত এক হাঙ্গর তার সমস্ত শক্তি দিয়ে
আঘাত করতে চাচ্ছে সেই দানব জাহাজ কে,
তাহার সলিল সমাধি হলো অক্টোপাসের ঠিক পাশে।
ততক্ষনে নীল তিমি জাহাজের খুব নিকটে চলে আসছে
নিজের সর্বশক্তি দিয়ে আঘাত করে প্রতিবাদ করছে
পৃথিবী কে শাষন করা স্তন্যপায়ী মনুষ্য সমাজের বিরুদ্ধে
সমগ্র সাগর যেনো জেগে উঠেছে শব্দের বিরুদ্ধে
প্রকৃতির সাথে মানবের সাথে বৈরীতা সম্পদ আরোহনের লোভে
মানব গ্রহীতা সর্বদা আর প্রকৃতি দেয় নিজেকে বিলিয়ে
তবু মানব ছোবল দেয় প্রকৃতি কে
প্রতিরোধ কিংবা প্রতিকারে প্রকৃতি যখন জেগে উঠে
মানুষ বোঝাই জাহাজ তখন তার সর্বশক্তি নিয়ে যায় পালিয়ে।
ময়মনসিংহ মেডিকেল কলেজ, ৩ ই মে, মধ্যরাত ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।