জোনাক
- আবরার আকিব ২০-০৫-২০২৪

জোস্না রাতে বৃষ্টির ঘ্রাণ গায়ে মেখে
জোনাকীরা উঠোন বৈঠকে বসেছে
জোনাক সর্দার সবচেয়ে উঁচু ঘাসে দাঁড়িয়ে বলে
'আলো দূষণ' প্রতিনিয়ত বেড়েই চলছে
আমরা ঐক্যবদ্ধ না হলে এ পৃথিবী হতে
আমরা যাবো হারিয়ে খুব শীগ্রই চিরতরে
দিন দিন মানুষ নিশাচর হচ্ছে
রাতের আকাশে কৃত্রিম আলোর ফোয়ারা উড়ে
এই পৃথিবী কে আলোর দূষণ মুক্ত করতে হবে।
দূর হতে এক পুরুষ জোনাকী চিৎকার করে বলে,
'নারী জোনাকী দের হাতে প্রতিনিয়ত পুরুষ জোনাকী মারা যাচ্ছে
তারা আমাদের তাদের রুপের মোহতে ভুলিয়ে
তাদের বাসস্থানে নিয়ে গিয়ে কামড়ে খাচ্ছে '।
সর্দার জোনাকি পোকা তখন হুঙ্কার দিয়ে বলে
'আজ হতে এ হত্যা মহাপাপ এ জোনাক গোত্রে
হত্যার পরিণাম হবে মৃত্যুদন্ড জোনাক বিষপ্রয়োগে।'
দূর হতে সে জোনাকী আবারো বললো চিৎকার দিয়ে
'আমার ৫ ভাই কে যে মেরেছে শাস্তি হোক তবে সবার আগে
যে মেরেছে সেই তো বিচার করছে উঁচু ঘাসে বসে এই উঠোন বৈঠকে'
জোনাক সর্দার হুঙ্কার দিয়ে বললো 'আমি সব আইনের উর্ধ্বে,
সবার আগে বেয়াদবীর জন্যে গর্দান তবে তোর যাবে'।
সহসা দূর হতে বাদুড় এলো উড়ে
জোনাক সর্দার কে নিয়ে গেলো তার পেটে ভরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।