হাইপেশিয়া
- আবরার আকিব ২০-০৫-২০২৪

পুড়েছে হৃদয়, নিবারণ হয়েছে ক্ষত
এমন সহস্র রাত আমি ছিলাম জাগ্রত।
আমি তোমার চোখে চেয়ে দেখেছি
আমার অনন্ত সুন্দর সুনীল ধরণী।
তোমার উত্থানে আমার জয়োৎসব
তোমার পতনে আমার শোক উৎসব।
তুমি জয়ীতা, তুমি সুহাসিনী, তুমি গ্রীক দেবী
জয় করে নিয়েছো তুমি হৃদয়ের আসন খানি।
রাজ্য-জয়ী মহারাজ প্রচার করে তার বিজয়ের বাণী
তাহার সমস্ত হৃদয় জুরে বাস করে হও তুমি মহারাণী।
ধর্মযুদ্ধে ধর্মের মর্মবাণী কে অম্লান রাখতে
ধার্মিক বীর জীবন দেয় বিলিয়ে অকাতরে
তোমায় মুক্তি দিতে তোমায় নিজ হাতে হত্যা করে
বাস করি ইতিহাসে এক নিষ্ঠুর এক প্রেমিকের নামে।
তুমি 'হাইপেশিয়া' জ্ঞানের তীর্থে তুমি জ্ঞানের দেবী
শত প্রতিমার ভীরে জীবন্ত মুক্ত সাহসী প্যাগান নারী
আলেকজেন্দ্রিয়া লাইব্রেরীর অঙ্গার হওয়া ইতিহাসে
হয়তো তোমার নাম গেছে মুছে; তবু আমার হৃদয়ে বহুকাল তোমার নাম রক্তের অক্ষরে লেখা রবে।
আমি তোমার অভিশাপে একুশ শতকে প্রেমিক হয়ে
আজো আছি বেঁচে
তোমার বিস্তীর্ণতায় বিলীন হতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।