আত্ম-হনন
- আবরার আকিব ২০-০৫-২০২৪

বিষন্ন এই দুপুরে,
ছায়ার সাথে ছায়ার লড়াই ক্রমশ লেগেই আছে
জীবনের সাথে মরণের এই লড়াই এর সন্ধিক্ষণে দাড়িয়ে
নিজের অস্তিত্ব কে বিলীন করার এই ক্ষণে ;
মুক্তির পথ কী মিলবে!
আত্মহনন ই কী মুক্তির সেই পথ তবে!
আমার কবরের শান্ত স্নিগ্ধ সবুজ গাছের আবরণে,
পরজীবি স্বর্ণলতার অভয়বে
লুকিয়ে আছে কী তবে ;
ছায়ার সাথে লুকিয়ে থাকা আততায়ী।
অন্তিম এই যাত্রার পর আমাকে বলা হবে ভীরু, কাপুরুষ, অপরাধী
তীব্র আক্রোশে আমার কবরের দূর্বাঘাসে তারা থুতু ছিটাবে
কবরের ভেতর হতে আমার ছায়া আত্মা তীব্র করুন সুরে বলতে চাইবে,
'আমি বাঁচতে চেয়েছিলাম ; তোমরা আমার মৃত্যু দেখতে চেয়েছিলে,
তোমরা চেয়েছিলে আত্মহনন এর অনন্ত পাপ নিয়ে আমার নাম যাক হারিয়ে
তোমরা বিজয়ী হয়েছো, আমার কাপুরুষতার পরিচয় একদিন যাবে হারিয়ে।
তোমাদের দাঙ্গা -হাঙ্গামার এই সমাজে
পরজীবির সাথে আত্মজীবি এর লড়াইয়ে
যদি আমি যাই হারিয়ে
তবে রেখো জেনে
আমি তীব্র সাহসী ছিলাম ;
কোন কাপুরুষতা আমাকে স্পর্শ করতে পারেনি।
বিষন্ন এই দুপুরে মৃত্যুর সুপেয় জল পান করতে আমি যাচ্ছি ছুটে
স্রষ্টার সাথে সৃষ্টির বন্ধন ছিন্ন করার এই অপরাধে
আমি নিজেকে পরিচয় দিবো ' আমি ছিলাম এক স্বার্থক অপারাধী '
আমার অস্তিত্ব কে বিলীন করার মাধ্যমে
এই মহাপাপ এর মাধ্যমেই ধ্বংশ হোক তোমাদের পাপের নগরী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।