প্রিয়জন
- আবরার আকিব ১০-০৫-২০২৪

তুমি আমার অমীমাংসিত প্রেমের শেষ অধ্যায়।
আমি মারাত্মক ভাবে তুমি তে আসক্ত।
এটা প্রেম নাকী ফেন্টাসি বলতে পারবো না।
তুমি হয়তো ফানুসের অপেক্ষা করো।
যেই ফানুস বাষ্প হয়ে তোমার মাঝে উড়ে বেড়ায়।
তুমি ধরতে চাইলে সে বহুদূর চলে যায়।
প্রেম ভালোবাসা এসব এতো হিসাব নিকাশ এ হয় না।
সমাজের রন্ধে রন্ধে অশুদ্ধ প্রেমের ছড়াছড়ি।
প্রেম করলেই পার্কের ব্রেঞ্চ এ বসে হাত ধরে বসে থাকতে হবে
কিংবা রিকশায় হুড নামিয়ে প্রেম প্রকাশ করতে হবে
কিংবা দেহ কে দেহ সমর্পণ করতে হবে এ প্রেম নয় এ ফেন্টাসি।
প্রেম হলো আত্মার সাথে আত্মার সংযোগ।
যেই সংযোগে একজন আরেকজনের প্রতি তীব্র ভালোবাসা প্রকাশ পায়।
যেই প্রেম পরিণয়ে বিশ্বাস করেনা।
যেই প্রেম হিসাব নিকাশ করার মাধ্যমে হয়না।
আমরা সবচেয়ে ভুল কাজগুলি প্রেমে পড়লেই করি,
অন্ধ হয়ে যাই, কারো প্রতি কারো বিন্দু অবহেলা সৈহ্য করতে পারি না।
প্রিয়জন এর পাশে কাউকে সৈহ্য করতে পারি না।
বিশ্বাস করো, এগুলো প্রেম নয়।
কারো প্রেমে পড়লে তার সবটুকু জুরে প্রেমে পড়তে হবে।
সব মানুষের ই নির্দিষ্ট জগৎ আছে সেই জগৎ কে প্রাধান্য দিতে হবে।
শুধু প্রিয়জন নয় তার আশেপাশের সবাইকে ভালোবাসতে হবে তবেই সেই প্রণয় স্বার্থকতা পাবে।
তোমার প্রতি আমার তীব্র আকর্ষণ হয়তো তোমার কাছে দূর্বলতা হিসেবে প্রকাশ পায়, কিন্তু যা প্রকাশ করার প্রয়োজন সেটা প্রকাশ না করার বিন্দুমাত্র কার্পণ্য আমি করিনা।
আমি জানি এসব পাগলামী,
আশলে কী জানো ,
কারো প্রেমে পড়াটাই পাগলামী,
এ জগৎ এ যদি কারো প্রেমে পড়ার অধিকার না থাকতো
তবে কী জগৎ টা এত সুন্দর হতো!
কত বাঁধা! কত জটিলতার পর ও মানুষ ঘর বাঁধে,
জীবনের সাথে জীবনের বন্ধন হয়।
তবুও কী কেউ পারে সারাজীবন একসাথে কাটাতে।
সময়ের পরিবর্তনে একসময় না সময় কারো বিদায় নিতে হয় জীবন থেকে।
স্মৃতি তে বন্দী রয় ভালো সময় গুলো।
পরিচয় থেকে প্রণয় সেখান থেকে পরিণয়
সেখান থেকে একসাথে যাপন কত গল্পের পর গল্প!
জীবনের শত হিসাব নিকাশ এর পর যে টুকু সময় একসাথে কাটানো যায় তৈরী হয় কত সুখস্মৃতি।
একটা মানুষের জীবনের সেরা অর্জন।
প্রেমে পড়লে মানুষ চিঠি লিখে,
সেটা সৃষ্টির সেই আদিম যুগ হতেই চলে আসতেছে!
হয়তো লিখন পদ্ধতির ধারা পাল্টেছে।
কাগজ কালির বদলে ভার্চুয়ালে লেখা যায়।
পাঠানো যায় মূহুর্তের মাধ্যমে।
চিঠিতে আদান প্রদান করা যায় জীবনের যেই কথা গুলো যে গুলো
হয়তো সামনাসামনি বলা সম্ভব নয়।
এ চিঠিগুলোই একদিন স্মৃতি হয়ে রইবে,
পরিণয় না হলেও প্রণয়ের সাক্ষী হোক চিঠিগুলো।
আমি তোমায় নিয়ে লিখেছি,
তোমায় নিয়ে সহস্রলাইন ভেবেছি।
তোমার দু চোখের হাসিতে আমার ভালোবাসা খুঁজে পেয়েছি।
তোমার হাসিতে নিজেকে উজার করে দেয়ার সাহস পেয়েছি।
ভালো থেকো,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।