একটু সবুজ দাও এই প্রভাতে
- আকতারুল ইসলাম ০৯-০৫-২০২৪

একটু সবুজ দাও এই প্রভাতে
আকতারুল ইসলাম
০৬ জুলাই ২০২৩, রাজশাহী।

একটু সবুজ দাও এই প্রভাতে
অভিশ্রবণের ঘর্মাক্ত জল
তরুর গায়ে অপরূপ টলমল
গড়িয়ে পড়ুক পথিকের দুগালে।
একটু সবুজ দাও এই প্রভাতে।
বিশ্বায়নের কালে শীতল বায়ু
ঠেকিয়ে দিক প্রশমনী আয়ু।
পরিবেশে সঞ্জীবনী সুধা জাগাতে।
একটু সবুজ দাও এই প্রভাতে
নগর সভ্যতার বিনাশী বিষবাষ্প
মনুষ্য দর্শনে সুকুমারবৃত্তি ধ্বংস।
জীবনী শক্তির সুরক্ষা রক্ষার্থে
একটু সবুজ দাও এই প্রভাতে।
রবিদহে ভস্মীভূত বাংলা জনপদ
প্রশান্তির সন্ধানে ব্যতিব্যস্ত চাতক।
পাতালপুরীর জল যায় শুকিয়ে।
একটু সবুজ দাও এই প্রভাতে।
দালানকোঠায় ভরে গেছে শহর
কৃত্রিমতার প্রাচুর্যে নষ্ট নহর
প্রবাহমান নগরীর দোরগোড়াতে।
একটু সবুজ দাও এই প্রভাতে।
মেরুকরণের কবলে উত্তরবঙ্গ
দক্ষিণবঙ্গে ধাবমান জলতরঙ্গ।
উপকুলীয় জনপদ সম্মুখ বিপদে
একটু সবুজ দাও এই প্রভাতে।
চারিদিকে দেখি ধুধু মরুভূমি
দসুযের দখলে সুজলা তৃণভূমি।
বাস্তুতন্ত্র আজ ধ্বংসের দ্বারপ্রান্তে
একটু সবুজ দাও এই প্রভাতে।
সবুজে ঢাকা পড়ুক এই ধরনী
আকাশছোঁয়া বিটপীর দীর্ঘ সারণি
শোভা পাক বাংলার চার প্রান্তে।
একটু সবুজ দাও এই প্রভাতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।