সময়
- অর্ঘ্যদীপ চক্রবর্তী ২০-০৫-২০২৪

সময়কে কখনো ধরে রাখা যায়?
সময়ের ফলেই তো দিন রাত হয়।
এই বিশ্বব্রহ্মাণ্ডে সময় কারো আদেশ মানে না।
সে নিজের মতো চলে, কখনো থেমে থাকে না,
শুধু এগিয়ে চলে-
এগিয়ে চলাই যে তার ধর্ম।

তুমি তোমার চারিদিকে যা যা দেখছো
জানবে সবই সময়ের ফল।
সময়ের ফলেই আজকের এই দৃশ্য,
অতীতে যা আলাদা ছিল,
ভবিষ্যতেও আলাদা হয়ে যাবে।
তাই আমি তোমাকে আজীবন কি নিজের কাছে রাখতে পারবো?
না, সে ক্ষমতা আমার নেই।
সময় তোমাকে নিয়ে নেবে, আমাকেও, সবাইকে।
সময়ের ফলেই আমরা হারিয়ে যাব
আবার আসব ফিরে,
এভাবেই একদিন সমগ্র সৃষ্টি ধ্বংস হয়ে যাবে।

--- অর্ঘ্যদীপ চক্রবর্তী
৮/০৭/২০২৩
বারুইপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।