চরের জীবন
- মোঃ মুসা ২০-০৫-২০২৪

চরের বুকে মাটিতে আকাশ দেয়রে হানা,
এমন খোলা মাঠেতে হারিয়ে যেতে কি মানা
জেলে নেীকা চাষি মাঝি নদীর নানা চরিত্র,
সুকে দুখে যুদ্ধক্ষেত্র তারা করে গেছে মিত্র।

একটু খানি জোয়ারে যায়রে তলিয়ে গ্রাম,
বন্যার কবল হলে আর থাকে না-যে নাম।
ভেসে যাচ্ছে বাড়ি ঘর কভু হেসে যাচ্ছে জল,
ভিটাহারা লোকজনে চোখে অশ্রুটল টল।

বিশাল বিশাল ঝড় মাথার উপর চলে,
থেমে যাওয়ার জন্যতে প্রার্থনা কেবল বলে।
ভাঙতে ভাঙতে পাড় নদী ভাঙার চরিত্র,
নদীর বুকে বিলীন মিশে গেছে সেই চিত্র।

ভাঙাবেড়া ভাঙা টিনে মানবেতর জীবন,
উচ্চ বিলাসী দালানে নেই কিছু তার মন।
বড় কোন বাজারের নাই কোন আর হাটে,
উন্নত সেবার জন্য ডাক্তারের নাই মাঠ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

mdmusa
১২-০৮-২০২৩ ০২:৪৪ মিঃ

সুখে দুঃখে বানান ভুল হয়েছে ইডেটিং অপশন থাকলে কেউ শিখিয়ে দিতেন ভালো হতো