মৃত্যুদণ্ড থেকে যাবতজীবন দণ্ডে প্রমোশন
- ইকবাল হোসেন বাল্মীকি - অদ্য পুরাণ (অপ্রকাশিত কাব্য) ১৯-০৫-২০২৪

বন্ধুগন-
আমার পায়ের নিচে দোআঁশ মাটি ফাঁক হচ্ছে ধীর ধীরে
আমি আমার সত্যযুগের মন্ত্র ফুঁকেছি উচ্চ আদালতের ' উইগে'
তাদের অদৃশ হাত আমার কবরের ইন্তেজামে চমৎকার দেখালো।
কিছু অহেতুক মৃত্যুর ভয়ে
একটা অনিবার্য মৃত্যুদণ্ড রুখে ইতিহাস গড়লেন
ঘাতকেরা ধর্ম আর খুনের বানিজ্যে পারদর্শিতার প্রমান রাখলেন আবার।
এই রখম সর্প মুখে চুম্বনের খেলা খেলে
হয়তো কয়েকটি বাস গাড়ি ফিরে এলো দুজখ থেকে
এই রখম হটকারি আপোষ কামিতায়
হয়তো বেঁচে গেল রেল লাইনের কিছু ইস্পাতের স্লিপার, বা চান্দে আগুন।
এই রখম পশ্চাৎ পসারণতায়
হয়তো কিছু বর্ধিত আয়ু পেল মনানন্দে সুগন্ধায় বৈকালিক ভ্রমণ।
এই একটা মৃত্যুদণ্ড রখতে গিয়ে
আমরা কি ইতিহাসে আরেক গনহত্যার গর্ভ সঞ্চারণ করে গেলাম
আমরা কি মানবতার বিরোদ্ধে আরেক পাপের ভাগিদার হলাম।
আমরা কি এক ঘাতক কে অবরুদ্ধ করে সহস্র মৃত্যুর দায় এড়িয়ে গেলাম?
হে অনাগত রক্তগঙ্গা আমাদের ক্ষমা করো । এই বীর্য হীনতা ক্ষমা করো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।