মৌলবাদের টাণ্ডা বরফ
- ইকবাল হোসেন বাল্মীকি - অদ্য পুরাণ (অপ্রকাশিত কাব্য) ১৯-০৫-২০২৪

মৌলবাদের টাণ্ডা বরফ
-------------------------------
কেমন যেনো অস্বস্তি লাগছে
সলীলে সমাধির মতো শান্তি বিরাজমান বাতাসে
এবং চোখের সামনে নিজের কাটা মণ্ড নিয়ে
কারা যেন হৈ হৈ রৈ রৈ করে এগিয়ে যাচ্ছে বীজয় গর্বে।

ওরা কি দামাস্কাসের দিকে গেল?
ওরা কি জিব্রাল্টার প্রনালী পার হল, খালি পায়ে?
ওরা কি তৈমুর লঙ্গের ঘোড়া হাকালো বাগদাদে?

আমি জানতাম এভাবেই একদিন
এমন দফারফার কারনে
যাবির ইবনে হাইয়ামের টেবিল থেকে আলক্যামি উদাও হয়েছিল
ইবনে সিনার টেতিস্কুপে থেকে হারিয়ছিল মোতাজিলার নাড়ির স্পন্দন।

মগজে মধ্যযুগ বারবার উনন চড়াচ্ছে -
চুলায় শরিয়তের জিরাফ সিদ্ধ হচ্ছে আলু দিয়ে
জিয়াফত না মেজবানী বোঝতে পারছি না
আমন্ত্রিত মেহমান দের গায়ে-
ধর্ম নিরপেক্ষ ও মৌলবাদের চাঁদর
আধুনিক আতর রাষ্ট্রের ঘ্রাণে ঘন ঘন মগজে ভূমিকম্প হচ্ছে।

এ লড়াইয়ে কে জিতবে জিরাফ না হরিণ?
এ লড়াইয়ে কে জিতবে জলের তরঙ্গ না বদ্ধ জালাশয়?
এ লড়াইয়ে কে জিতবে সাত আসমান না বিগ ব্যাঙ্গের আকাশ সমূহ?

শালা ছাপোষা তুই কাঁপছিস কেনো?
তুইতো মরে যাবি যুদ্ধের প্রথম প্রহরে।
মৃত্যু টা কে মায়াবড়ি দিয়ে আটকে রাখ
ওদের আপোষ রফা আর ভাগবাটোয়ারা দেখে মরবি না?

শালা তোর কি আসে যায়?
এসব ছেড়ে ছুড়ে তুই চলে যা
যেখান থেকে এসেছিস বলে মনে করিস সেখানে যা।
এখানে-
তুইতো একটা নিচক গনক যন্ত্রে যান্ত্রিক কর্মসুচী মাত্র
যা দেখছিস কেবল দেখে যা
তোর মতো করে এখানে কিচ্ছু হবেনা। না ফাঁসি না হাসি।
এখানে ভাগাভাগী আর লুটপাট ছাড়া কিচ্ছু নেই।কিচ্ছু নেই।

তোর ব্যক্তিগত যুদ্ধটা থামিয়ে রাখ
অথবা পুড়িয়ে দেয় খেতা পূড়ানোর মতো
অথবা মরে যা যুদ্ধের প্রথম প্রহরে।বারংবার তোমাদের মৃত্যুর মতো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।