প্রতীক্ষা
- মনিরা বাকী ২০-০৫-২০২৪

আমাকে দেখে যদি সূর্য তার আলো বিকিরন ভুলে যায়,
তবে না হয় এ পোড়া মুখ আর দেখাব না আমি ।
যদি বহমান নদী হারিয়ে ফেলে তার নাব্যতা;
তবে এ মুখ কালিতে ঢেকে ফেলাই ভাল ।
যে দু চোখ তোমার পথ চেয়ে কাটিয়েছে সারাবেলা
অবেলায় এসে আর কোন পথের আলো হোক-
সান্ত্বনার মিথ্যে বাণী চাই না; চাই না ।
মিথ্যে কুহকে পরিবেষ্টিত হয়ে থাকলেই-
ভাল থাকা যায় না; যেমন চাইলেই সুখী নয় সবাই !
যদি পথ ভুলে ভুল পথে যাও; তবে কাজ কি আর
এ পথে চোখ পেতে রেখে ! তার চেয়ে অন্ধ হয়ে যাই !
যদি আর না ফেরার পণ নিয়ে অন্তর্ধানে থাক
তবে এ মুখে হাসির গুঁড়ো মেখে কি হবে আর !
কাকে নিয়ে ? কার জন্য ভাল থাকা ?
যদি এ মুখের হাসি বিষ এনে দেয় জীবনে তোমার-
তবে এ হাসিকে কালো পর্দায় ঢেকে ফেলাই ভাল ।
এ অপয়া মুখ ধ্বংস হয়ে যাক, বিলীন হয়ে যাক
কালের ভূগর্ভে । তবু তুমি জেগে ওঠো রবি
আলোকিত কর এ বিশ্বকে ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।