ভালোবাসা ও ঈশ্বর
- অর্ঘ্যদীপ চক্রবর্তী ২০-০৫-২০২৪

ভালোবাসবো বললে ভালোবাসা যায় না
ভালোবাসা হয় আপনা-আপনি
কোনো শর্ত মেনে হয় না।
ভালোবাসার জন্য যা প্রয়োজন তা হল 'মন'।
মন তো সকলের থাকে
কিন্তু মনের মতো মন ক'জনের থাকে?
ভালোবাসার ভিক্ষা পাত্র নিয়ে যারা ঘুরে বেড়ায়
আর যারা সেই পাত্রে 'ভালোবাসা' ভিক্ষা দেয়,
তাদেরই তো আছে মনের মতো মন।
ভালোবাসায় আকুল না হলে কি ভালোবাসা যায়?
দরিদ্রকে যে সেবা করে, ঈশ্বর তাকে ভালোবাসেন।
ভিক্ষুককে যে ভিক্ষা দেয়, ঈশ্বর তাকে ভালোবাসেন।
এই ব্রম্ভান্ড যিনি তৈরি করেছেন তিনি ঈশ্বর।
ঈশ্বরের অপর নাম ভালোবাসা।
জলের সঙ্গে তো জলই বাঁধে,
জলের সঙ্গে কি তেল বাঁধে?
তাই ঈশ্বর তাদেরই ভালোবাসেন যারা ভালোবাসাকে ভালোবাসে।

--- অর্ঘ্যদীপ চক্রবর্তী
১/১০/২০২৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০১-১০-২০২৩ ১৯:০৩ মিঃ

চমৎকার উপস্থাপন কবি

অর্ঘ্যদীপ চক্রবর্তী
০১-১০-২০২৩ ২০:৩৮ মিঃ

আন্তরিক ধন্যবাদ জানাই। একরাশ শুভেচ্ছা রইল আপনার জন্য। ভালো থাকবেন।