তোমায় একবার দেখলে মনের আশ মেটে না
- অর্ঘ্যদীপ চক্রবর্তী ২০-০৫-২০২৪

তোমায় একবার দেখলে মনের আশ মেটে না
তাই বারবার দেখতে ইচ্ছা হয়,
কারণ, তোমায় এতটাই সুন্দর দেখতে।
'সুন্দর'এর সীমা পরিসীমা থাকে।
কিন্তু তোমার সৌন্দর্যের তাও নেই।
আমি জানি তোমার সৌন্দর্য হার মানাবে
হিমালয় আল্পস আন্দিজ...গ্ৰেট ব্যারিয়ার রিফ...সাত সমুদ্র...আর যা কিছু বলা হলো না তাদের সৌন্দর্যকেও।
যদি 'সৌন্দর্য' মাপার দাঁড়িপাল্লা থাকতো
আমি তাহলে তার একদিকে তোমাকে বসাতাম অন্যদিকে পৃথিবীকে- আমি জানি তোমার দিকের পাল্লাই নিচু হতো!
এভাবেই তোমার সৌন্দর্য এগিয়ে যাবে সূর্য চাঁদ অগণিত তারাদের সৌন্দর্যের থেকেও!
আমি জানিনা ঈশ্বরকে কেমন দেখতে,
কারণ, তাঁকে কোনোদিন দেখিনি।
তবে শুনেছি তাঁর বহু কথা,
যার ভিত্তিতে নিজের অন্তর্দৃষ্টির মাধ্যমে দেখেছি যে,
তিনিও হেরে গেছেন সৌন্দর্যতার বিচারে তোমার থেকে।
তুমি ঈশ্বরের থেকেও সুন্দর দেখতে!

--- অর্ঘ্যদীপ চক্রবর্তী
৫/১০/২০২৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।