আমি তো মিশুক নয় তবু মিশে যাই পথে
- মোঃ মুসা ০৮-০৫-২০২৪

আমি তো মিশুক নয় তবু মিশে যাই পথে
বাংলার বিছানা ঢেলে, ঘুমিয়ে পরেছি কোলে,
মিশে গেছি আমি যেন নিজের অজান্তে
মিশে যেতে যেতে প্রেম কোমলে বাতাস দোলে।

প্রতিদিন ভেবে যাই মিশবো কিখনো কিসে
বাংলার প্রেম মায়ায় সবুজ বৃক্ষ ছায়ায়,
আমাকে দিয়েছে শান্তি দিয়েছে ঘন পরশ
রেখেছে আমাকে এক ব্যাকুল মায়ায়।

আমি তো মিশুক নয় তবু মিশে যাই পথে
সে নদীর মোহনায় ঢেউ খেলে যায় একা,
আমি তো মিশুক নয় তবু মিশে যাই হাঁটে
ভেসে যাই আমি প্রেমে সুদূর সীমায় দেখা

না মিশতে পেরেছি কি? মিশতে হয়েছে ডালে
হৃদয় প্রস্থান দিয়ে জড়িয়ে গেছে যে তালে,
এখানে আমার প্রেম এখানে আমার শান্তি
এখানে আমাকে টানে সুন্দর সোহাগী জালে।

যদি কেউ বলে দেয় আমিতো মিশুক নয়
এই বাংলায় আসলে, হয়ে গিয়েছে মিশুক,
বার বার টেনে আনে বাংলার বুকের চরণ
ভুলতে পারেনা বাংলা হৃদয় ঠাঁই করেছে।

সবুজ শ্যামার প্রেম মাটি ঘাঁটি নদী জল
পথ ঘাট খ্যাত বিল নীলের পাতা আকাশ,
পাখি ফুল ফল ছকে সোনালি ফসল
তার সাথে রংধনু চোখে সুন্দরী রমনী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Sar57ker1981
১১-১০-২০২৩ ০৯:৪৭ মিঃ

চমৎকার কাব্যিক কথা
শুভ কামনা জানাই

মোঃ মুসা
২৩-১০-২০২৩ ১২:২৯ মিঃ

ধন্যবাদ আপনাকে