১৯৭১ সালের পরের বাংলাদেশ
- মোঃ মুসা ০৮-০৫-২০২৪

যাদের প্রাণের এই বিনিময় দেশটা হয়েছে
জীবন হারিয়ে কতটুকু নিজে পেয়েছে কি সবে?
আমাদের তরে দিয়ে গেছে এই জীবনের দাম
সেই প্রতিদান রাখতে পেরেছি কখনো কি তবে।

ঘুষ লেনদেন, চোষা লোভী ক্ষোভী ওঁত পেতে আছে
কিভাবে চাটবে দেশের সুবিদা বানাবে নিজের অর্থ,
জনগণ জুড়ে ভোট খেলা নিয়ে চলছে নাটক গল্প
যেখানে যাবেন টাকা ছড়াছড়ি মিলে ভোগান্তি শর্ত।

তবে শহিদের রক্ত প্রাণের মূল্য কোথায় গেলো?
সব ধূলি হয় স্বাধীনতা ক্ষয় অশ্রু সিক্ত দেশ,
স্বাধীনতা ছুঁয়ে শহিদের দাম খুঁজেছি হৃদয় মুখে
ব্যক্তিক লাভে চলে লুটপাট হার হামেশার ক্লেশ।

রাজাকার জাতি চায় অধিকার দলবল তারা বড়!
ওদের বংশ স্বাধীনতা হীনা সবাই থেকেছে সবে,
দেশের যারাই স্বাধাীনতা বুকে বিশ্বাস মিছে মনে
তাদের উপর সব অধিকার বন্ধ করান তবে।

তিরিশ লক্ষ প্রাণের মূল্য দিতে পারে আর কেউ?
একটি প্রাণের মূল্য দিতেই পারবে না দেশ অর্থে,
আইনের কাছে গেলে যেন সেই পাকের শাসন চলে
কিছু অসাধুর টাটকা জিভের বানায় জুলুম শর্ত।

থানার দুয়ারে যা কিছু চলেছে স্বাধীনতা ঠাঁই আছে?
নিরীহ মানুষ কেন চোখ জলে শহিদ তোমরা জানো?
ওরা দুশমন দেশ জনতার দেশকে রাখছে কষ্টে,
দালাল ঘুষের ,অসাধু ক্ষমতা শহিদ তোমরা মানো?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

mdmusa
৩১-১০-২০২৩ ১৫:৪৬ মিঃ

১৯৭১ সালের পরের বাংলাদেশ
কবিতা টি মাত্রাবৃত্ত ছন্দে রচিত ৬....