সময়ের প্রান্তর
- অথই মিষ্টি ২০-০৫-২০২৪

মুষ্টি হীরামুক্ত মুদিত হৃদয় পূর্ন ভাবে
সাজিয়েছে কেবা ঐ গগণেরও হৃদয় শুভ্র তুঁষারে বলিষ্ট ভাবে
খন্ড খন্ড তুঁষার তবু জোড়ালো
অতি উজ্জলো ভাবে প্রতিফলিত করতেছে তাহা সূর্য়েরও আলো ।

আজি এই অপূর্ব বিকেলেও চিন
জানি পূর্নতার সাথে একদিন তাঁহা হইবে বিলীন
তবুও এ অপূর্ব, অন্তিম, অনন্ত, অসীম, অনন্য দৃশ্যখানি
এ ক্ষুদ্র হৃদয়ের ক্ষুদে তটে অমলীন হয়ে থেকে যাবে জানি ।

আজি ব্যাস্ত ভূবন, ব্যাস্ত মানুষ, ব্যাস্ততায় ভরা সকলের মন
স্থিরতারও সাথে, হৃদয়ও প্রভাতে, মুগ্ধতাতে মেতে,
ব্যাস্ততাকে ভূলে, পূর্নতায় মিলে, কে করিবে এ অপূর্ব দর্শন ?

মন খুলিয়া, সকলো দুঃখ ভূলিয়া
বারএক তাকাইলে এ অপূর্ব গগণেরও পানে
এক শ্বাসে, দখিনা বাতাসে সীমাহীন শান্তি আসে প্রানে ।
ঐ গগণেরও সীমানা, নাই জানা
সেথায় ক্ষুদ্র পক্ষি মেলিতেছে ডানা
তবে সে কি আসলেই ক্ষুদে ?
না-কি তার ঐ বিশাল দেহ ক্ষুদ্র করিয়াছে সে অপূর্ব তুষার ছুতে ।

ঐ যে, ঐ সূর্য তাহার আপন নীড়ে ফিরিতেছে
গোধুলী আভায় গগণ তাঁহার রুপ বদলাইতেছে
উজ্জ্বলো তুঁষা ঘোরাটে হচ্ছে, ঘোলাটে হচ্ছে ভূবন
জানি একদিন ঘোলাটে হয়ে মলিন হবে এই জীবন ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।