কিছু প্রশ্ন
- আকতারুল ইসলাম ১০-০৫-২০২৪

ওরা বলে অতীতটাই নাকি ভালো ছিল।
তাহলে কোন অতীতটা ভালো ছিল?
উপনিবেশিক বৃত্তে আবদ্ধ অতীত?
না আধা উপনিবেশিক পাক শাসনামল?
আসলে বড়ই জটিল এই সমীকরণ।
হাজার বছরের পুরনো বাঙালি জাতি
তার আপন দেশ পেতে কত অপেক্ষা
কত নির্ঘুম রাত্রি, কত আন্দোলন!
এক সাগর তাজা রক্ত ঢেলে দিয়ে
অর্জিত স্বাধীন ভূখণ্ড প্রশ্ন ছুড়ে মারে।
এই প্রশ্নের তীব্র বান সইব কীভাবে?
ওগো গণদেবতা,জানা আছে তোমাদের?
বলো তাহলে আমাদের ভবিষ্যৎ কী?
লজ্জার অতীত ভাবনাগুলো কেন আজ
মনোজগতে সাইক্লোন তোলে প্রতিবার।
কেন অতীত বর্তমানে আসে বারবার!
বলে কেন, “আমিই খুব ভালো ছিলাম”!
তাহলে কি সত্যিই অতীত ভালো ছিল!
কেন এমন বর্তমানে আছি আমরা?
কে তাহলে অন্ধকার অতীতের ঘরে
দীপ শিখা জ্বেলে ভানুমতির ছক আঁকে!
কেন তবে বিভাজনী শাসন নীতিমালা
জাতির মস্তিষ্কের কোষ দূষিত করছে?
এত প্রশ্নের জবাব আছে করো কাছে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।